হতাশার প্রহর কাটিয়ে আবার ওয়েস্ট ইন্ডিজ দলে গ্যাব্রিয়েল

চোটের ধাক্কা সামলে প্রায় দেড় বছর পর আবার টেস্ট খেলার অপেক্ষায় এই ফাস্ট বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 04:32 AM
Updated : 18 Jan 2023, 04:32 AM

বছর দুয়েক আগেও টেস্টে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণে শ্যানন গ্যাব্রিয়েলের নামটি রাখতে হতো সবার আগে। কিন্তু কিছুটা ফর্ম হারানো এবং এরপর চোটের থাবায় জায়গা হারিয়ে বসেন তিনি। সেই জায়গা আর ফিরে পাওয়া হচ্ছিল না। অবশেষে আরেকটি সুযোগ মিলল ৩৪ বছর বয়সী ফাস্ট বোলারের।

জিম্বাবুয়ে সফরের ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ফেরানো হয়েছে গ্যাব্রিয়েলকে। দলে ফিরেছেন দুই স্পিনার জোমেল ওয়ারিক্যান ও গুডাকেশ মোটিও।

২০২১ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরের পর থেকেই ছন্দপতনের শুরু গ্যাব্রিয়েলের। ওই সফরে প্রতিকূল উইকেটে ২ টেস্টে ৬ উইকেট নিয়েছিলেন। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাঠে সিরিজে ২ টেস্টে নিতে পারেন কেবল ১ উইকেট। পরের ২ টেস্টে নেন স্রেফ ২টি করে উইকেট। ধার হারানোর সঙ্গে যোগ হয় সাইড স্ট্রেইন। লম্বা সময়ের জন্য বাইরে ছিটকে পড়েন তিনি।

সেই চোটের সঙ্গে লড়াইয়েই কেটে যায় গত বছরের প্রায় পুরো সময়। পরে ফিট হলেও সবশেষ অস্ট্রেলিয়া সফরের দলের তাকে রাখা হয়নি। এবার সুযোগটা পেলেন হয়তো জেডেন সিলসের চোটের কারণে। সিলস না থাকায় একাদশেও ফেরার সম্ভাবনা গ্যাব্রিয়েলের উজ্জ্বল। সবশেষ খেলেছেন তিনি ২০২১ সালের নভেম্বরে শ্রীলঙ্কায়।

ওই শ্রীলঙ্কা সফরেই সবশেষ টেস্ট খেলেছেন ওয়ারিক্যান। বাঁহাতি স্পিনারের ১৩ টেস্টের ক্যারিয়ারে নতুন গতি দেওয়ার সুযোগ এবার। আরেক বাঁহাতি স্পিনার মোটি তার একমাত্র টেস্ট খেলেছেন গত বছর বাংলাদেশের বিপক্ষে।

আগামী ৪ ফেব্রুয়ারি বুলাওয়ায়ো টেস্ট দিয়ে শুরু জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দুই ম্যাচের এই সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমা বনার, তেজনারাইন চন্দরপল, রোস্টন চেইস, জশুয়া দা সিলভা, শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডার, আলজারি জোসেফ, কাইল মেয়ার্স, গুডাকেশ মোটি, রেমন রিফার, কিমার রোচ, ডেভন টমাস, জোমেল ওয়ারিক্যান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক