রেকর্ডের যে পাতায় বাবরের সঙ্গী গিল

কিউইদের বিপক্ষে চলমান সিরিজে ৩৬০ রান করেছেন ভারতীয় এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 12:45 PM
Updated : 24 Jan 2023, 12:45 PM

হেসেই চলেছে শুবমান গিলের ব্যাট। মাঠে নামলেই উপহার দিচ্ছেন দারুণ সব ইনিংস। নিউ জিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরির পর এবার করলেন শতক। যার সুবাদে বাবর আজমের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।

তিন কিংবা এর কম ম্যাচের দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান করার কীর্তি এখন পাকিস্তান অধিনায়ক বাবর ও ভারতের তরুণ ব্যাটসম্যান গিলের।

২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ৩৬০ রান করেছিলেন বাবর। সব ম্যাচেই তিন অঙ্কের স্বাদ পেয়েছিলেন তারকা এই ব্যাটসম্যান। সিরিজে তার ব্যাটিং গড় ছিল ১২০, স্ট্রাইক রেট ৯৯.১৭।

ইন্দোরে মঙ্গলবার নিউ জিল্যান্ড সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করে রেকর্ডটিতে বাবরের পাশে বসেন গিল। ইনিংস শুরু করতে নেমে এদিন ৫ ছক্কা ও ১৩ চারে ৭৮ বলে ১১২ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এটা তার চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি।

ইনিংসের ২৮তম ওভারে ব্লেয়ার টিকনারের বলে পয়েন্টে ক্যাচ দিয়ে বিদায় নেন গিল। এক রানের জন্য রেকর্ডটি নিজের করে নিতে পারেননি ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যান।

হায়দরাবাদে সিরিজের প্রথম ওয়ানডেতে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বিশতকের রেকর্ড গড়েন গিল। ১৪৯ বলে খেলেন ২০৮ রানের ইনিংস। সেদিন ৯ ছক্কার সঙ্গে তিনি মারেন ১৯ চার। আর রায়পুরে দ্বিতীয় ওয়ানডেতে দলকে জিতিয়ে ফেরেন ৬ চারে ৪০ রানের ইনিংস খেলে।

বাবরের সমান রান করলেও সিরিজে গড় ও স্ট্রাইক রেটে এগিয়ে গিল। কিউইদের বিপক্ষে তার গড় ১৮০ আর স্ট্রাইক রেট ১২৮.৫৭।

এই তালিকায় দ্বিতীয় স্থানটি বাংলাদেশের ইমরুল কায়েসের। ২০১৮ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ৩৪৯ রান করেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ১১৬.৩৩ গড় ৯৬.১৪ স্ট্রাইক রেট ছিল তার। ২ সেঞ্চুরির সঙ্গে করেছিলেন একটি ফিফটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক