স্কিলে কোহলি আমার চেয়ে এগিয়ে: সৌরভ

ভারতের তারকা ব্যাটসম্যানকে প্রশংসায় ভাসিয়েছেন বিসিসিআই সভাপতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 07:00 PM
Updated : 10 Sept 2022, 07:00 PM

ভারতের অধিনায়ক হিসেবে দুজনের মধ্যে কে সেরা, তা নিয়ে আলোচনা বেশ পুরনো। খেলোয়াড় হিসেবে বিরাট কোহলির সঙ্গে তুলনায় অবশ্য কোনো সংশয় নেই সৌরভ গাঙ্গুলির। স্কিলের দিক থেকে উত্তরসূরিকেই এগিয়ে রাখলেন দেশটির অনেক সাফল্যের নায়ক ও বিসিসিআইয়ের বর্তমান সভাপতি।

অনেকের মতে, সৌরভই ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক। তার নেতৃত্বে মাঠের পারফরম্যান্সের চেয়েও যেখানে বড় হয়ে ওঠে ওই সময়ে ভারতের বদলে যাওয়া। ভয়ডরহীন ক্রিকেট খেলার মানসিকতায় বড় পরিবর্তন এসেছিল তার সময়ে।

ক্রিকেটার হিসেবেও সমৃদ্ধ ক্যারিয়ার সৌরভের। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ভারতের হয়ে ৪২৪ ম্যাচ খেলে রান করেছেন ১৮ হাজারের বেশি। সেঞ্চুরি ৩৮টি, ফিফটি ১০৭টি।

প্রায় তিন বছর পর সম্প্রতি সেঞ্চুরির দেখা পাওয়া কোহলি অনেকের চোখে ভারতীয় ক্রিকেটে পালাবদলের অধিনায়ক। বিশেষ করে টেস্ট ক্রিকেটে।

২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির পর সাদা পোশাকের নেতৃত্ব পাওয়ার পর থেকে এই সংস্করণে দলের চেহারাই বদলে দেন কোহলি। দেশের মাটিতে বরাবরই দাপট দেখানো ভারত বিদেশের মাটিতেও দেখা পেতে থাকে একের পর এক দারুণ সব সাফল্যের।

সীমিত ওভারের ক্রিকেটে আন্তর্জাতিক টুর্নামেন্টে বড় সাফল্য না পেলেও ভারতের সফল অধিনায়কের আলোচনায় তাই সবসময় চলে আসে সৌরভের সঙ্গে কোহলির নামও।

ব্যাটসম্যান হিসেবে অবশ্য পরিসংখ্যানের বিচারে সৌরভের চেয়ে কোহলি বেশ এগিয়ে। একসময় তার ব্যাটে নিত্য সেঞ্চুরি ধরা দিলেও মাঝে প্রায় তিন বছর তিন অঙ্কের দেখা পাননি তিনি। গত কয়েক মাসে রানের জন্যও ধুঁকতে হয় তাকে। তবে চলতি এশিয়া কাপ দিয়ে শঙ্কার মেঘ কেটে যেতে শুরু করেছে।

দল সুপার ফোর থেকে বিদায় নিলেও আসরে কোহলির ব্যক্তিগত পারফরম্যান্স ছিল দুর্দান্ত। বিশেষ করে প্রায় দেড় মাসের বিরতি থেকে ফিরে যেখানে তার রানে ফেরাটাই ছিল মূল চ্যালেঞ্জ, সেখানে দারুণ ব্যাটিংয়ে ফাইনালের আগ পর্যন্ত সর্বোচ্চ রান স্কোরার তিনি।

সবশেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে তিনি ধরা দেন সেই পুরনো রূপে। অসাধারণ ব্যাটিংয়ে চেনা ছন্দে ফেরার পাশাপাশি দূর করেন অপূর্ণতাও। ৬টি ছক্কা ও ১২টি চারে ৬১ বলে ১২২ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। জাতীয় দলের হয়ে ২০ ওভারের ক্রিকেটে যা তার প্রথম সেঞ্চুরি।

তিন সংস্করণ মিলিয়ে ৪৬৮ ম্যাচ খেলে এই নিয়ে ৭১টি সেঞ্চুরি হলো এই ডানহাতি ব্যাটসম্যানের। রান ২০ হাজারের বেশি।

সবচেয়ে বড় কথা, কোহলি আবারও ফিরেছেন তার বিধ্বংসী চেহারায়। তার ১ হাজার ২০ দিন ও ৮৩ ইনিংসের সেঞ্চুরি খরা কাটানোর ইনিংসটি ঘিরে চলছে বন্দনা।

ইউটিউব চ্যানেল টিআরএস ক্লিপসের সঙ্গে গত শুক্রবার এক আলাপচারিতায় সৌরভের কাছে জানতে চাওয়া হয়েছিল, খেলোয়াড় হিসেবে তাদের দুজনের মধ্যে কে সেরা। উত্তরসূরির ভূয়সী প্রশংসা করার ফাঁকে এগিয়েও রাখলেন তাকে।

“তুলনাটা একজন খেলোয়াড়ের দক্ষতার বিবেচনায় হওয়া উচিত। আমি মনে করি, সে আমার চেয়ে বেশি দক্ষ। আমরা ভিন্ন ভিন্ন প্রজন্মে খেলেছি এবং আমরা প্রচুর ক্রিকেট খেলেছি।”

“আমি আমার প্রজন্মে খেলেছি আর সে এখনও খেলছে এবং চালিয়ে যাবে। সম্ভবত আমার চেয়ে বেশি ম্যাচও খেলবে। এখনও ম্যাচ খেলার দিক থেকে আমি তার চেয়ে এগিয়ে, কিন্তু সে তা ছাড়িয়ে যাবে। সে বিস্ময়কর।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক