মাহমুদুল্লাহর ক্যারিয়ার সেরা রেটিং

প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে শতক হাঁকানোর পর টানা দ্বিতীয় ম্যাচেও তিন অঙ্কের ইনিংস খেলা মাহমুদুল্লাহর ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে। ক্যারিয়ার সেরা ৫৬৭ রেটিং পয়েন্ট নিয়ে ৪৪তম স্থানে উঠে এসেছেন এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2015, 12:40 PM
Updated : 16 March 2015, 02:33 PM

গ্রুপ পর্বে নিজেদের পঞ্চম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রান করার পর নিউ জিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১২৮ রান করেন মাহমুদুল্লাহ। এই দুই ম্যাচের আগে গ্রুপের চতুর্থ রাউন্ডে স্কটল্যান্ডের বিপক্ষে ৬২ রান করেছিলেন ডান-হাতি এই ব্যাটসম্যান।
 
সোমবার প্রকাশিত আইসিসির সবশেষ র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের আরেক ব্যাটসম্যান মুশফিকুর রহিমেরও। ৭ ধাপ এগিয়ে ৬২১ রেটিং পয়েন্ট নিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন সাবেক এই ওয়ানডে অধিনায়ক। স্কটল্যান্ড ম্যাচে ৬০ রান করার পর ইংল্যান্ডের বিপক্ষে ৮৯ রান করেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।
 
এছাড়া ৫৯৭ রেটিং পয়েন্ট নিয়ে ৩৫তম স্থানে আছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। 
 
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের সেরা তিনে একটি পরিবর্তন হয়েছে; এক ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। প্রথম দুই স্থানে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। 
 
বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের কারো উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি। ৬৬৭ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থান ধরে রেখেছেন সাকিব। তবে মাশরাফি বিন মুর্তজা দুই ধাপ পিছিয়ে ২২তম স্থানে নেমে গেছেন। 
 
বোলারদের সেরা তিনে দুটি পরিবর্তন হয়েছে। দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এক ধাপ এগিয়ে দ্বিতীয় ও অস্ট্রেলিয়ার মিচেল স্ট্যার্ক দুই ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। শীর্ষে যথারীতি আছেন পাকিস্তানের স্পিনার সাইদ আজমল, বিশ্বকাপে খেলছেন না তিনি। 
 
ওয়ানডের অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও সেরা তিনে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে আছেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান ও দ্বিতীয় স্থানে আছেন সাকিব।
 
এই ঘরানার ক্রিকেটে দলের র‌্যাঙ্কিংয়ে ৭৬ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে বাংলাদেশ। আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৯৩।