প্রথমবার শ্রীলঙ্কা দলে ওয়াল্লালাগে-মাদুশান

সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিলেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক। অলরাউন্ড পারফরম্যান্সে সেখানে ছড়ান আলো। ঘরোয়া ক্রিকেটেও ধারাবাহিকভাবে ভালো করছেন। যার পুরস্কার হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলে প্রথমবার ডাক পেলেন দুনিথ ওয়াল্লালাগে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আরেক নতুন মুখ প্রমোদ মাদুশান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2022, 10:55 AM
Updated : 10 June 2022, 12:25 PM

পাঁচ ম্যাচের সিরিজটির জন্য শুক্রবার ২১ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট। জিম্বাবুয়ের বিপক্ষে খেলা লঙ্কানদের সবশেষ ওয়ানডে সিরিজের দল ছিল ১৭ জনের।

গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে হওয়া যুব বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স উপহার দেন ওয়াল্লালাগে। আইসিসির বিশ্বকাপ সেরা দলেও জায়গা পান তিনি।

আসরে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ২৬৪ রান ছিল তার। সঙ্গে বাঁহাতি এই স্পিনারের ১৭ উইকেট ছিল আসরের সর্বোচ্চ। একমাত্র বোলার হিসেবে ইনিংসে পাঁচ উইকেট নেন দুইবার। তার নেতৃত্বে শ্রীলঙ্কা আসর শেষ করে ষষ্ঠ হয়ে।

এখন পর্যন্ত ১১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ওয়াল্লালাগে। ৩০.৭৬ গড়ে তার নামের পাশে রয়েছে ৩৪ উইকেট। একবার করে ধরেছেন পাঁচটি ও চারটি করে শিকার। এক ফিফটিতে এই সংস্করণে তার রান ৩৬২।

৮টি লিস্ট ‘এ’ ম্যাচে ২১.২৫ গড়ে নিয়েছেন ১২ উইকেট। এক ফিফটিতে রান করেছেন ১৬৭। অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিপক্ষে গত বুধবারের ম্যাচে ৩৩ রান করার পাশাপাশি ২ উইকেটও নেন ১৯ বছর বয়সী ওয়াল্লালাগে। তিনটি ২০ ওভারের ম্যাচ খেলার অভিজ্ঞতাও আছে তার, যেখানে উইকেট আছে তিনটি।

ডানহাতি পেসার মাদুশান এখন পর্যন্ত ৩১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৬৩টি। লিস্ট ‘এ’ খেলেছেন ৪১ ম্যাচ, এই সংস্করণে তার শিকার ৪৫ উইকেট। ২৯ টি-টোয়েন্টিতে ৩৭ উইকেট রয়েছে ২৮ বছর বয়সী মাদুশানের নামের পাশে।

দলে ফিরেছেন ভানুকা রাজাপাকসা, দানুশকা গুনাথিলাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, ভানিন্দু হাসারাঙ্গা, নিরোশান ডিকভেলা, লাহিরু মাদুশঙ্কা, আসিথা ফার্নান্দো। গত সিরিজের দল থেকে বাদ পড়েছেন মিনোদ ভানুকা, চামিকা গুনাসেকারা, শিরান ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস ও নুয়ান প্রদিপ।

আগামী মঙ্গলবার শুরু হবে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ সিরিজটির পরের চার ম্যাচ যথাক্রমে আগামী ১৭, ১৯, ২১ ও ২৪ জুন।

শ্রীলঙ্কা ওয়ানডে দল: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসানকা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, ভানুকা রাজাপাকসা, নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা, আসিথা ফার্নান্দো, নুয়ান থুশারা, রমেশ মেন্ডিস, মাহিশ থিকশানা, প্রাভিন জয়াবিক্রমা, জেফরি ভ্যান্ডারসে, লাহিরু মাদুশঙ্কা, দুনিথ ওয়াল্লালাগে, প্রমোদ মাদুশান।