তামিম হতে পারেন ‘ফ্যান্টাস্টিক’ চার নম্বর ব্যাটসম্যান!

বয়সভিত্তিক ক্রিকেট থেকে শুরু করে এখন পর্যন্ত সব পর্যায়ে সব ধরনের ক্রিকেটে সবসময় ইনিংস ওপেন করে আসছেন তামিম ইকবাল। তবে তার মধ্যেই সম্ভাব্য দারুণ একজন মিডল অর্ডার ব্যাটসম্যানের ছবি খুঁজে পাচ্ছেন জেমি সিডন্স! বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, দুর্দান্ত একজন চার নম্বর ব্যাটসম্যান হতে পারেন তামিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2022, 10:53 AM
Updated : 4 June 2022, 10:53 AM

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছরের পথচলায় ৪২৫ ইনিংস খেলে স্রেফ একটিতেই ওপেন করেননি তামিম। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে পচেফস্ট্রুম টেস্টে স্বাগতিকদের ব্যাটিং ইনিংসের শেষ সময়টায় ফিল্ডিংয়ে না থাকায় ব্যাটিং ওপেন করতে পারেননি তিনি। ওই ইনিংসে পাঁচে নেমে তিনি করেন ৩৯ রান।

ওপেনিংয়ে ব্যাট করেই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরি তামিমের। নিচে কোথাও তার ব্যাট করা নিয়ে খুব একটা আলোচনা হয়নি কখনোই। তবে ক্যারিয়ারের শুরুর দিকে যার সংস্পর্শে সমৃদ্ধ হয়ে বদলে গিয়েছিল তামিমের ব্যাটিং, সেই সিডন্স যখন কিছু বলেন, বাড়তি কৌতূহল যেমন সেখানে থাকে, তেমনি থাকে বাড়তি ওজনও।

এবার প্রসঙ্গটি মূলত এসেছে অভিজ্ঞ ক্রিকেটারদের একটু নিচে নেমে খেলা নিয়ে। মিরপুরে শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ব্যাটসম্যানদের নানা দিক নিয়ে কথা বলেন সিডন্স। সেখানেই প্রশ্ন ওঠে তামিমের মতো অভিজ্ঞরা কখনও ব্যাটিং অর্ডারে নিচে নামতে পারেন কিনা।

সিডন্স এটির আরও গভীরে গিয়ে বললেন, তামিম নিজেও হয়তো মিডল অর্ডারে ব্যাট করতে পছন্দ করবেন। তবে তাকে ওপেনিং থেকে সরানোর পথে সবচেয়ে বড় বাধাও তুলে ধরলেন ব্যাটিং কোচ।

“বেশির ভাগ দেশেই সিনিয়র ক্রিকেটাররা লম্বা সময় ওপেন করলে সুযোগটা পায় (একটু নিচে নামার)। একটু নিচে নামতে পারলে তামিমেরও ভালো লাগবে বলে ধারণা আমার। তবে আগে তো আরেকজন ওপেনার খুঁজে বের করতে হবে!”

“ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করেনি বা ‘এ’ দলে কিংবা টাইগার্সে পারফর্ম করছে না, এমন কাউকে আমরা স্রেফ ওপরে ঠেলে দিতে পারি না। এটাই চ্যালেঞ্জ আমাদের জন্য। তামিমকে চারে নামাতে হলে আরেকজন ভালো ওপেনার লাগবে। আমার মতে, চার নম্বরে সে ‘ফ্যান্টাস্টিক’ হতে পারে।”

টেস্টে বাংলাদেশের হয়ে চার নম্বরে ভালো করেছেন কেবল মুমিনুল হকই। এই পজিশনে ৪৫ ইনিংস খেলে ৬ সেঞ্চুরিতে তার রান ১ হাজার ৮১৫, গড় ৪৪.২৬। তিনি ছাড়া এই পজিশনে ৮০০ রানও নেই আর কারও। ২৫ ইনিংস খেলে মাহমুদউল্লাহর রান ৩১.৮০ গড়ে ৭৯৫। মোহাম্মদ আশরাফুল ৪৪ ইনিংস খেলে করেছেন ১৫.৭০ গড়ে ৬৯১।