‘লিটনের ক্রিকেট মস্তিষ্ক ক্ষুরধার, তবে সে অন্তর্মুখী’

বাংলাদেশের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবে লিটন কুমার দাসের সম্ভাবনা খুব একটা দেখছেন না খালেদ মাহমুদ। লিটনের ক্রিকেট বোধ নিয়ে কোনো সংশয় নেই তার। তবে এই কিপার-ব্যাটসম্যানের ব্যক্তিত্বের ধরন এখন অধিনায়ক হওয়ার মতো উপযুক্ত নন বলেই মনে করেন বাংলাদেশের টিম ডিরেক্টর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2022, 02:20 PM
Updated : 1 June 2022, 02:20 PM

মুমিনুল হক টেস্ট নেতৃত্ব ছাড়তে চাওয়ার পর তাকে এই দায়িত্ব থেকে বিসিবি রেহাই দেবে বলেই ধারণা করা হচ্ছে। বিসিবির পরিচালনা পর্ষদের সভায় বৃহস্পতিবার চূড়ান্ত হবে নতুন টেস্ট অধিনায়কের নাম।

সম্ভাব্য নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নামই উচ্চকিত হচ্ছে সবচেয়ে বেশি। আলোচনায় আছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের নামও। সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম যেভাবে দায়িত্ব ছেড়েছেন, তার আবার নতুন করে উৎসাহী হওয়ার কথা নয়।

সাকিব-তামিমদের পরের প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে আলোচনা উঠে আসছে লিটন ও মেহেদী হাসান মিরাজের নাম। এই দুজনের নাম আসার মূল কারণ, টেস্ট দলে আপাতত দুজনই থিতু।

বয়সভিত্তিক ক্রিকেট বা ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বের অভিজ্ঞতা লিটনের খুব একটা নেই। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সেই স্বাদ তিনি একটি ম্যাচে পেয়েছেন। ২০২১ সালে নিউ জিল্যান্ড সফরে মাহমুদউল্লাহ চোটের কারণে খেলতে না পারায় একটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন লিটন।

সম্ভাব্য অধিনায়ক হিসেবে তাকে নিয়ে গুঞ্জন যতটুকু আছে, তা মূলত তার অসাধারণ ফর্মের কারণে। তবে টিম ডিরেক্টরের ভোট তিনি পাচ্ছেন না। বিসিবিতে বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে খালেদ মাহমুদ শোনালেন তার যুক্তি।

“ইটস ঠু আরলি (লিটনের জন্য)… লিটন খুব অন্তর্মুখী ধরনের একটা ছেলে। আমি অধিনায়ক সবসময় বহির্মুখী পছন্দ করি। আমার ব্যক্তিগত ভাবনা হলো, লিটনের ক্রিকেট মস্তিষ্ক খুব তীক্ষ্ন, ক্রিকেট জ্ঞান খুব গভীর। ক্রিকেটের পেছনেই থাকে সে। তবে এটা তো যুক্তি-তর্কের কিছু নয়। এমন কাউকে দিতে হবে, যে কিনা সামনে থেকে নেতৃত্ব দিতে পারে। রান করা বা মাঠের পারফরম্যান্স তো অবশ্যই, ড্রেসিং রুমের আবহটাকে ধারে রাখাও গুরুত্বপূর্ণ, একটা দলের সংস্কৃতি সমৃদ্ধ করা খুব গুরুত্বপূর্ণ। এখানে অধিনায়কের ভূমিকা অনেক বেশি থাকে। কাজেই এমন একজনকে দিতে হবে, যে এটা পারবে।”

‘বহির্মুখী’ চরিত্র যদি মানদণ্ড হয়, তাহলে সেখানে এগিয়ে থাকতে পারেন মিরাজ। দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশকে। বিপিএলে ও ঘরোয়া ক্রিকেটেও অধিনায়কত্বের অভিজ্ঞতা আছে। তবে তার জন্যও দায়িত্বটা একটু বেশি আগেভাগে হয়ে যায় বলে মনে করেন খালেদ মাহমুদ।

“অনেকেই আছে প্রস্তুত…মেহেদী মিরাজ আছে, লিটন আছে, শান্তর কথা অনেকে একসময় বলত। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কারও জন্য এটা একটু দ্রুতই হয়ে যায়। তারপরও আমার কথা মতো তো আর বাংলাদেশ দলের অধিনায়ক চূড়ান্ত হবে না। আলোচনার অনেক পয়েন্ট থাকবে। যেটা ভালো মনে হবে, সেটা করা হবে।”