ভবিষ্যতে পান্ডিয়াকে ভারতের নেতৃত্বেও দেখছেন গাভাস্কার

ঝড়ো ব্যাটসম্যান, কার্যকর বোলার, দুর্দান্ত ফিল্ডার-হার্দিক পান্ডিয়াকে এভাবে চিনত ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট। মাঠের বাইরে হই-হুল্লোড়ে মেতে থাকা আনন্দপ্রিয় একজন হিসেবেও তার পরিচিতি আছে। সেই পান্ডিয়া এবার আইপিএলে দেখালেন নিজের নতুন এক রূপ। যে পান্ডিয়া দায়িত্বশীল, যে পান্ডিয়া নেতা। তার নেতৃত্বগুণে মুগ্ধ সুনিল গাভাস্কার তো তাকে এখন ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবেও দেখতে শুরু করেছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2022, 06:46 AM
Updated : 31 May 2022, 10:33 AM

অধিনায়ক পান্ডিয়াকে পরিচয় করিয়ে দেওয়ার মূল কৃতিত্ব গুজরাট টাইটান্সের। আইপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজিটি নিলামের আগেই পান্ডিয়াকে দলে নিয়ে তাকে অধিনায়কের দায়িত্ব দেয়। তখন বিস্ময় ও সংশয় ছিল অনেকেরই। কিন্তু খেলা শুরু হওয়ার পর থেকেই পান্ডিয়া চমকে দিতে থাকেন। ব্যাট হাতে যেমন নিজের ভূমিকা বদলে বিশেষজ্ঞ মিডল অর্ডার হিসেবে বড় অবদান রাখেন, তেমনি দারুণ নেতৃত্বেও নজর কাড়েন।

তার নেতৃত্বে অভিষেক আসরেই আইপিএলে চ্যাম্পিয়ন হয় গুজরাট। টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত খেলার পর ফাইনালেও তিনি হন ম্যাচ সেরা। এমনিতে অস্থির হিসেবে এতদিন পরিচিতি থাকলেও এবার তার ধীরস্থির নেতৃত্ব প্রশংসিত হয়েছে তুমুলভাবে।

পান্ডিয়াকে নিয়ে দৃষ্টিভঙ্গি বদলে গেছে কিনা, স্টার স্পোর্টসে এই আলোচনায় সরাসরিই উত্তরটা দিয়ে দিলেন ভারতীয় কিংবদন্তি গাভাস্কার।

“হ্যাঁ, অবশ্যই। শুধু আমার নয়, সবার ভাবনাই বদলে গেছে। তার খেলার এই দিকটি (নেতৃত্ব) নিয়ে কারও তেমন কোনো ধারণা ছিল বলে মনে হয় না। নেতৃত্বগুণ থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে আন্তর্জাতিক পর্যায়েও সম্ভাবনার দুয়ার খুলে দেয় এবং ভারতীয় দলের সম্ভাব্য ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে নাম উঠে আসে।”

“যেভাবে সে দলকে নেতৃত্ব দিয়েছে, দলকে যেভাবে এককাট্টা করেছে, যেভাবে উজ্জীবিত করে শিরোপা এনে দিয়েছে, এতেই পরিষ্কার যে তার নেতৃত্বগুণ আছে। এটা দারুণ রোমাঞ্চকর (ভারতীয় ক্রিকেটের জন্য)। আরও ৩-৪টি সম্ভাব্য নাম আছে। আমি বলছি না, সে (পান্ডিয়া) পরবর্তী অধিনায়ক হিসেবেই লাইনে আছে, তবে এমন বিকল্প থাকাটা দারুণ।”

সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার মাইকেল ভনও এখন পান্ডিয়াকে দেখছেন ভারতের ভবিষ্যৎ অধিনায়ক।

“নতুন একটি ফ্র্যাঞ্চাইজির জন্য এটা (শিরোপা) দারুণ অর্জন। বছর দুয়েকের মধ্যে যদি ভারতের নতুন অধিনায়ক প্রয়োজন হয়, আমি হার্দিক পান্ডিয়াকে ছাড়া আর কাউকে দেখব না।”