রিভিউয়ের ক্ষেত্রে সবার ‘সাপোর্ট’ চাইলেন মুমিনুল

রিভিউ নেওয়া বা না নেওয়ার ক্ষেত্রে নির্ভর করতে হয় বোলার ও উইকেটের আশেপাশে থাকা ফিল্ডারদের ওপর। তবে ভুল হলে মূল দায় গিয়ে পড়ে অধিনায়কের ঘাড়ে। মুমিনুল হক তাই চান দায়মুক্তি। রিভিউ নিয়ে প্রবল সমালোচনার জবাবে বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, সিদ্ধান্তের ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা থাকে বোলার ও কিপারের।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 12:16 PM
Updated : 14 May 2022, 03:43 PM

রিভিউ সংকট বাংলাদেশের ক্রিকেটে বেশ পুরনো। সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে এটি নিয়ে আলোচনা হয়েছে বোধহয় সবচেয়ে বেশি। প্রয়োজনের সময় রিভিউ নেয়নি বাংলাদেশ, ভুল রিভিউ নিয়েছে বেশ কটি। ম্যাচের ফলে যেসবের প্রভাব পড়েছে যথেষ্টই।

চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব যেহেতু অধিনায়কের, সমালোচনার শূলে চড়ানো হয় তাকেই। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা সিরিজের সময় সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র আক্রমণ করা হয় মুমিনুলকে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে রিভিউয়ের প্রসঙ্গ উঠতেই মুমিনুল বললেন, “ফাজলামি করে যদি বলি, আমার রোবট হয়ে যেতে হবে, এছাড়া আর উপায় নাই ভাই…।” পরমুহূর্তেই অবশ্য হাসি মুখে তিনি বললেন, “সরি, এটা অফ দা রেকর্ড।”

তবে সংবাদ সম্মেলনে বলা কথা তো আর ‘অফ দা রেকর্ড’ থাকে না, তার কথা তাই ছড়িয়েই পড়ল। তার ভেতরের আক্ষেপটাও ফুটে উঠল।

আক্ষেপের কারণটাও তিনি ব্যাখ্যা করলেন তখনই। রিভিউয়ের ক্ষেত্রে বাংলাদেশ অধিনায়ক পাশে চাইলেন সবাইকে।

“বোলারের ভিউ সবচেয়ে ভালো থাকে… বোলার আর কিপারের ভিউ সবচেয়ে সুন্দর থাকে। কিপার ও বোলার যদি ভালো ফিডব্যাক দেয়, তখন সিদ্ধান্তটা ভালো নেওয়া যায়। আমি হয়তো মিড উইকেট বা ওই দিকে থাকি। ওরা ভালো ফিডব্যাক দিলে সিদ্ধান্ত ভালোভাবে নেওয়া যায়।”

“এর আগে আমি অনেক রিভিউতে সফল হয়েছি, আমার কাছে মনে হয় মাঝেমধ্যে এসবেও আপনাদের একটু গুরুত্ব দেওয়া উচিত। হয়তো মাঝেমধ্যে হয় না (সিদ্ধান্ত কাজে লাগে না)। শুধু আমি না, দুনিয়ার সব অধিনায়কই এটার মুখোমুখি হয়, তাই আমার মনে হয় একটু সাপোর্টও দরকার।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক