‘কোহলি ও রোনালদো একইরকম ব্র্যান্ড’

কিছুতেই যেন কিছু হচ্ছিল না বিরাট কোহলির। ম্যাচের পর ম্যাচ পাচ্ছিলেন না রান। বহু আলোচনার মধ্যে, অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে চলতি আইপিএলে তিনি পেয়েছেন প্রথম ফিফটি। তবে মন্থর সেই ইনিংস দলের কোনো কাজে আসেনি। সাবেক ইংলিশ অধিনায়ক কেভিন পিটারসেনের ধারণা, ইনিংসটি নিয়ে স্বস্তির চেয়ে অসন্তুষ্টিই বেশি থাকবে কোহলির। এক্ষেত্রে ভারতীয় ব্যাটসম্যানকে তিনি তুলনা করলেন ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে। খেলা-ক্ষেত্র ভিন্ন হলেও কোহলি ও রোনালদোর আবেদন ও মানসিকতা একইরকম বলে মনে করেন পিটারসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 11:20 AM
Updated : 2 May 2022, 11:50 AM

গুজরাট টাইটান্সের বিপক্ষে গত শনিবার ৫৩ বলে ৫৮ রানের ইনিংস খেলেন কোহলি। প্রথম ১০ বলে তিনি করেন ১৪ রান, বাউন্ডারি তিনটি। পরের ৩০ বলে করেন স্রেফ ৩১ রান, তিনটি চারের সঙ্গে ছক্কা ছিল একটি। ফিফটি স্পর্শ করেন ৪৫ বলে।

তিনি নিজে রানে ফিরতে পারলেও ইনিংসটি যথেষ্ট হয়নি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের জয়ের জন্য। ১৭০ রানের পুঁজি গড়ে তারা ৬ উইকেটে হেরে যায় ৩ বল বাকি থাকতে।

টানা দুই ম্যাচে প্রথম বলে আউট, দশম ম্যাচে এসে প্রথম ফিফটি- কোহলি খানিকটা স্বস্তি পেতে পারেন বটে। তবে ইনিংসটি নিয়ে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। তার মন্থর ইনিংস দলের হার ত্বরান্বিত করেছে কিনা, এমন প্রশ্ন উঠছে।

প্রশ্নটা কোহলির নিজের মনেও থাকবে, ধারণা পিটারসেনের। স্টার স্পোর্টসে আলাপচারিতায় পিটারসেন এই প্রসঙ্গে টেনে আনলেন রোনালদোকে।

"ম্যানচেস্টার ইউনাইটেড ও ক্রিস্তিয়ানো রোনালদোর দিকে তাকাতে হবে তার। তাদের দল এবং খেলা ভিন্ন হলেও তারা একইরকম দুটি ব্র্যান্ড। বিরাট কোহলি আছে ক্রিকেটের শীর্ষে, তার ব্র্যান্ড ক্রিকেটের শীর্ষে। ক্রিস্তিয়ানো রোনালদো ফুটবলের শীর্ষে। একজন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলে এবং আরেকজন বেঙ্গালোর ও ভারতের হয়ে। এসব অনেক বড় ব্র্যান্ড এবং আলোচনার বিষয়বস্তু হবেই। সেই বড় ব্র্যান্ডগুলি তাদের মর্যাদা বজায় রাখতে চায় ম্যাচ জিতে।”

ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের অনেক জয়ের নায়ক কোহলি সবসময় দলের জয়কেই সবকিছুর ওপরে রাখার কথা বলেন। এখানেই এবার তার কাঠগড়ায় নিজেকেই তুলবেন বলে মনে করেন পিটারসেন।

“বিরাট কোহলির সবচেয়ে বড় গুণ হলো, রান তাড়া করে সে ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছে। আমার কাছে বিরাট কোহলি এদেশের (ভারত) সেরা ব্যাটার, কারণ সে রান তাড়ায় ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছে। এটি এমন কিছু যা সবাই দেখে, এমন কিছু যা সে লালন করে এবং গর্ব করে।”

"এই ইনিংসটিতে ফিরে তাকিয়ে সে কিছু সুন্দর, চমৎকার শট দেখবে এবং ভাববে, ভালোই লেগেছে৷ কিন্তু সে একজন চ্যাম্পিয়ন, সে একজন বিজয়ী এবং আমি জানি, সে ক্ষুব্ধ হবে যে সেগুলি (তার রানগুলি) জয়ের জন্য যথেষ্ট হয়নি।”

এবারের আইপিএলে এখন পর্যন্ত ১০ ম্যাচে ২০.৬৭ গড়ে কোহলির রান ১৮৬। আগামী বুধবার নিজেদের পরের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে খেলবে বেঙ্গালোর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক