বাংলাদেশের যুব বিশ্বকাপজয়ী কোচকে নিয়ে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা

ক্রিকেটে বাংলাদেশের সেরা সাফল‍্যের একটি- যুব বিশ্বকাপ এসেছে যার হাত ধরে, সেই নাভিদ নওয়াজকে নিয়ে বাংলাদেশে খেলতে আসছে শ্রীলঙ্কা। আগামী মে মাসের সফরকে সামনে রেখে কোচিং প‍্যানেল ঢেলে সাজিয়েছে তারা। এর অংশ হিসেবেই সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে নওয়াজকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 11:21 AM
Updated : 17 April 2022, 01:25 PM

পেস বোলিং কোচ হিসেবে ফিরেছেন চামিন্দা ভাস। পিয়াল ভিজেতুঙ্গাকে স্পিন বোলিং কোচ ও মনোজ আবেভিক্রমাকে ফিল্ডিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে লঙ্কান বোর্ড। আপাতত এক সিরিজের জন‍্য দায়িত্ব পেয়েছেন তারা।

উদীয়মান ক্রিকেটারদের সঙ্গে কাজের অভিজ্ঞতায় ঋদ্ধ নওয়াজ এবারই প্রথম কাজ করবেন জাতীয় দলে। 

২০১৮ সাল থেকে ছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ। তার কোচিংয়েই ২০২০ আসরে দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপ শিরোপা জিতেছিল বাংলাদেশ। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে হয়ে যাওয়া সবশেষ আসরে তার কোচিংয়ে হয় অষ্টম।  

তার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল আরও আট মাস। আগেভাগেই সেটার ইতি টেনে নিজ দেশের জাতীয় দলের কোচিংয়ে যুক্ত হলেন নওয়াজ।

মিকি আর্থারের বিদায়ের পর শ্রীলঙ্কার প্রধান কোচের জন্য বিবেচনায় ছিলেন নওয়াজ। শেষ পর্যন্ত ইংল্যান্ডের সাবেক কোচ ক্রিস সিলভারউডকে এই দায়িত্বের জন্য বেছে নেয় এসএলসি।

শ্রীলঙ্কার হয়ে একটি টেস্ট ও তিন ওয়ানডে খেলা নওয়াজ ক্রিকেট অস্ট্রেলিয়ার হাই পারফরম্যান্স লেভেল থ্রি কোচিং কোর্স করেছেন।

২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ছিলেন শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ। ২০১৪-১৫ মৌসুমে ছিলেন শ্রীলঙ্কার ইমার্জিং দলের ব্যাটিং কোচ।

ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম বাঁহাতি পেসার ভাস এর আগে চারবার শ্রীলঙ্কার পেস বোলিং কোচের দায়িত্ব পালন করেন। ২০১৩ ও ২০১৫ সালের পর ২০১৭ সালে ছিলেন অস্থায়ীভাবে এবং সবশেষ ছিলেন গত বছর।

গত ডিসেম্বরে তার সঙ্গে চুক্তি নবায়ন করেনি শ্রীলঙ্কা বোর্ড। ফলে ফেব্রুয়ারি-মার্চের ভারত সফরে ছিলেন না তিনি। কয়েক মাস যেতে না যেতেই আবারও তাকে নিয়োগ দিল এসএলসি।