বরুণের তূণে যোগ হচ্ছে নতুন অস্ত্র

বরুন চক্রবর্তীর বোলিংয়ের বড় শক্তি বৈচিত্র। তবে সেই বৈচিত্র এখন আগের মতো বিভ্রান্ত করতে পারছে না ব্যাটসম্যানদের। নতুন এক ডেলিভারি শানিত করা নিয়ে তাই কাজ করছেন বলে জানালেন ভারতীয় স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2022, 06:42 AM
Updated : 15 April 2022, 06:42 AM

গত আইপিএলে ১৮ উইকেট নিয়ে কলকাতা নাইট রাইডার্সের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন বরুন। তবে এরপর থেকেই তার পারফরমান্সে ভাটার টান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে তিন ম্যাচে উইকেটশূন্য থাকার পর চোট নিয়ে ছিটকে পড়েন। এবারের আইপিএলে কলকাতার হয়ে ৫ ম্যাচে প্রাপ্তি মোটে ৪ উইকেট। সবশেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৪ ওভারে গুনেছেন ৪৪ রান।

বরুন অবশ্য এটাকে স্বাভাবিক ধরে নিয়েই শোনালেন নিজেকে নতুন করে মেলে ধরার তাগিদ।

“এটা অবধারিতই ছিল। আমাকে নিয়ে সবাই পরিকল্পনা করতোই। গত আইপিএলে ভারতের অংশে প্রথম ৭ ম্যাচে আমার ৬-৭ উইকেট ছিল। পরে (সংযুক্ত আরব আমিরাত অংশে) অনেক বেশি উইকেট নিয়েছি। কত উইকেট নেব, এটা তাই অনুমান করা কঠিন।”

“আমি নতুন একটি বৈচিত্র নিয়ে কাজ করছি। এটি আরও বেশি ব্যবহার করার অপেক্ষায় আছি। যদি এটা ভালোভাবে কাজে লাগে, তাহলে অবশ্যই আমার বোলিংয়ে নতুন মাত্রা যুক্ত হবে।”

নতুন সেই ডেলিভারির ধরন সম্পর্কে কিছুটা ধারণাও দিলেন ৩০ বছর বয়সী স্পিনার।

“আমি লেগ স্পিনের একটি বৈচিত্র নিয়ে কাজ করছি। গত দুই বছর ধরেই আসলে কাজ করছি এটা নিয়ে। কিছু ম্যাচে এই ডেলিভারি করেছিও, এমনকি একটি উইকেটও পেয়েছি এতে। স্রেফ আরেকটু আত্মবিশ্বাসী হতে হবে এটা নিয়ে। তখন আরও বেশি করে এটার ব্যবহার করতে পারব।”

নিজের সাম্প্রতিক বিবর্ণ রূপ নিয়েও খুব একটা দুর্ভাবনা তার নেই। উদাহরণ দিলেন রশিদ খানকে দিয়ে।

“ক্রিকেটে বোলারদের মার খেতেই হয়। এই সময়ের সেরা স্পিনার রশিদ খানও কোনো কোনো ম্যাচে অনেক রান হজম করে। তার পরও সে কিন্তু সেরাই। কিছু ম্যাচে এরকম হয়, বাজে দিন আসে। সেখান থেকে ঘুরে দাঁড়াতে হয়।”