দু প্লেসির সঙ্গে মাহমুদুলের কথোপকথনে ‘লাল বল’

সাদা বলের ক্রিকেট চলছে, সেটিও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। এটির চটকদার চেহারার পাশে সাদা পোশাকের আভিজাত্য ও আবেদন ম্লান হয়ে ওঠে অনেকের কাছে। কিন্তু বিপিএলের মধ্যেও মাহমুদুল হাসান জয় ঠিকই ভাবছেন টেস্ট ক্রিকেট নিয়ে। নিজ দলে ফাফ দু প্লেসিকে পেয়ে তার কাছ থেকে লাল বলের দাওয়াই নিয়েছেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 04:59 AM
Updated : 2 Feb 2022, 04:59 AM

বিপিএলে এবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলছেন সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক দু প্লেসি ও বাংলাদেশের এই সময়ের সবচেয়ে উজ্জ্বল উঠতি ব্যাটসম্যান মাহমুদুল।

গত মাসে নিউ জিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়ে মাহমুদুলের ছিল বড় অবদান। কিউইদের ভয়ঙ্কর পেস ব্যাটারির সামনে প্রতিরোধের দেয়াল গড়ে ৭৮ রানের চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার ইনিংস খেলেন তিনি প্রায় ৫ ঘণ্টা ব্যাট করে।

টেস্ট সফর থেকে ফিরে মাহমুদুল খেলছেন পুরো উল্টা ঘরানার ক্রিকেটে। কিন্তু নিজের ব্যাটসম্যানশিপ মেলে ধরেছেন তিনি এখানেও। কুমিল্লার হয়ে প্রথম ম্যাচে খেলেন ৩৫ বলে ৪৮ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে ভালো না করলেও তৃতীয় ম্যাচে মঙ্গলবার ৪৬ করেন স্রেফ ৩০ বলে।

বিপিএলে মাহমুদুলের ব্যাটিংয়ের সবচেয়ে চোখে পড়ার মতো ব্যাপার হলো, নান্দনিক সব ক্রিকেট শট খেলেই তিনি সফল। মিনিস্টার ঢাকার বিপক্ষে চট্টগ্রামে মাশরাফি বিন মুর্তজার মতো অভিজ্ঞ পেসারের বলে এক ওভারে তিনটি চার মারেন তিনি, শুভাগত হোমের অফ স্পিনে মারেন টানা চারটি বাউন্ডারি। সবগুলোই প্রথাগত ক্রিকেট শটে।

২০ ওভারের ক্রিকেটের মধ্যেও প্রথাগত ক্রিকেটই মাহমুদুলের ভাবনায় আছে। আগামী মাসেই দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলবে বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টেস্ট খেলা একজনের সংস্পর্শে এসে তার কাছ থেকে পরামর্শ নেওয়ার সুযোগ কেন হাতছাড়া করবেন!

ঢাকার বিপক্ষে ম্যাচ শেষে মাহমুদুল শোনালেন দু প্লেসির সঙ্গে তার আলাপচারিতার গল্প।

“ওর সঙ্গে আমার কথা হয়েছে। আমি ওকে স্রেফ লাল বলের কথা জিজ্ঞেস করেছি যে আমাদের পরের সফর দক্ষিণ আফ্রিকায়, লাল বলে খেলা থাকতে পারে। এগুলো নিয়ে একটু কথা হয়েছে। (দু প্লেসি বলেছে) ‘দক্ষিণ আফ্রিকায় বল একটু বাউন্সি হয়, তোমার ডিফেন্স বেশি গুরুত্বপূর্ণ। ডিফেন্সে শক্তিশালী হলে টিকে থাকতে পারবে।”

শুধু ফাফ নয়, কুমিল্লা দলে আছেন সুনিল নারাইন, ক্যামেরন ডেলপোর্টের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তারকারা। শিগগিরই যোগ দেবেন ইংলিশ অলরাউন্ডার মইন আলি। সব বিদেশি ক্রিকেটারদের কাছ থেকে বাংলাদেশের ক্রিকেটাররা শেখার চেষ্টা করছেন বলে জানালেন মাহমুদুল।

“আমাদের দলে ফাফ আছে, নারাইন আছে, ওদের কাছে আমরা নতুন নতুন টেকনিকের ব্যাপারে জিজ্ঞেস করলে ওরা খুব আন্তরিকভাবে বলেন। আমরা ওদের কাছ থেকে এগুলো নেওয়ার চেষ্টা করছি।”