স্রেফ এক ম্যাচ খেলেই মাস সেরার লড়াইয়ে এজাজ

পুরো মাসে খেলার সুযোগ পেলেন কেবল একটি ম্যাচ। তাতেই বাজিমাত করে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন এজাজ প্যাটেল। ডিসেম্বরের সেরার লড়াইয়ে তার সঙ্গে আছেন মিচেল স্টার্ক ও মায়াঙ্ক আগারওয়াল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2022, 11:38 AM
Updated : 8 Jan 2022, 11:46 AM

গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে শনিবার সংক্ষিপ্ত তালিকায় থাকাদের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

ডিসেম্বরে কেবল একটি টেস্টই খেলে নিউ জিল্যান্ড। ভারতের বিপক্ষে সেই ম্যাচে বল হাতে আলো ছড়ান এজাজ। টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে নেন ইনিংসে ১০ উইকেট। নাম লেখান আগে অবিশ্বাস্য এই কীর্তি গড়া জিম লেকার ও অনিল কুম্বলের পাশে।

মুম্বাইয়ে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরে যায় নিউ জিল্যান্ড। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল দলটির বাঁহাতি স্পিনার এজাজ প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১০৬ রান দিয়ে নেন ৪টি।

বল হাতে রেকর্ড গড়া এই পারফরম্যান্স এজাজকে এবার সুযোগ করে দিল অর্জনের মুকুটে আরেকটি পালক যোগ করার।

অস্ট্রেলিয়ার অ্যাশেজ ধরে রাখার পথে দারুণ অবদান আছে স্টার্কের। প্রথম তিন ম্যাচই জিতে পাঁচ টেস্টের সিরিজ ঘরে তোলা স্বাগতিকদের হয়ে ব্যাটে-বলে ভূমিকা রাখেন তিনি।

গত মাসে হওয়া ওই তিন ম্যাচে এই পেসার ১৯.৬৪ গড়ে নেন ১৪ উইকেট। পাশাপাশি ব্যাট হাতে ইনিংসের শেষ দিকে নেমে ৫৮.৫০ গড়ে করেন ১১৭ রান। প্রথম টেস্টের প্রথম বলেই ররি বার্নসকে বোল্ড করে সিরিজ জয়ের পথে দলকে ছন্দ এনে দেন তিনি।

ব্রিজবেনে ৩টি, অ্যাডিলেইডে ৬টি ও মেলবোর্নে স্টার্কের শিকার ৫ উইকেট। এই পারফরম্যান্স তাকে জায়গা করে দিয়েছে মাস সেরার সংক্ষিপ্ত তালিকায়।

নিয়মিত ওপেনার রোহিত শর্মা, শুবমান গিল, লোকেশ রাহুলদের অনুপস্থিতিতে দলে সুযোগ পেয়ে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন মায়াঙ্ক। ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে কানপুর টেস্টে তেমন অবদান না রাখতে পারলেও দ্বিতীয় টেস্টে জ্বলে ওঠেন তিনি। মুম্বাইয়ে প্রথম ইনিংসে ১৫০ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ৬২।

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের সেঞ্চুরিয়ন দুর্গ জয়ে রাখেন অবদান। প্রথম ইনিংসে রাহুলের সঙ্গে ১১৭ রানের উদ্বোধনী জুটিতে করেন ৬০ রান। গত মাসে ওই দুই টেস্ট খেলে দুই ফিফটি ও এক সেঞ্চুরিতে ৬৯ গড়ে মোট রান করেন ২৭৬।

গত বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।