র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরলেন বুমরাহ

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন জাসপ্রিত বুমরাহ। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরেছেন ভারতের এই পেসার। দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন লোকেশ রাহুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 11:03 AM
Updated : 5 Jan 2022, 11:03 AM

ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ন দুর্গ জয় করার কীর্তি গড়ে ভারত। স্বাগতিকদের ১১৩ রানে হারানো ম্যাচে বল হাতে দুই ইনিংসে মোট পাঁচ উইকেট নেন বুমরাহ। এই পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে এখন তিনি ৯ নম্বরে।

প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে তিনটি নেওয়া মোহাম্মদ শামির অগ্রগতি দুই ধাপ। বোলারদের তালিকায় ১৭তম স্থানে আছেন এই পেসার।

ম্যাচে ৭ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা এগিয়েছেন এক ধাপ। তার অবস্থান এখন ছয়ে। প্রথম ইনিংসে ৬টি ও দ্বিতীয় ইনিংসে ২টি শিকার লুঙ্গি এনগিডির। বড় লাফ দিয়েছেন এই পেসার, ১৬ ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। অভিষেকে দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট নেওয়া মার্কো ইয়ানসেন ঢুকছেন র‍্যাঙ্কিংয়ে, আছেন ৯৭ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ স্থানে আসেনি পরিবর্তন। যথাক্রমে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, শাহিন শাহ আফ্রিদি, টিম সাউদি ও জেমস অ্যান্ডারসন।

প্রথম ইনিংসে ১২৩ রানের ইনিংস খেলা রাহুল ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ১৮ ধাপ, আছেন ৩১তম স্থানে। ওই ইনিংসেই ৬০ রান করা মায়াঙ্ক আগারওয়ালের উন্নতি এক ধাপ। অজিঙ্কা রাহানে এগিয়েছেন দুই ধাপ।

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক ডিন এলগার ও টেম্বা বাভুমার উন্নতি হয়েছে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আগের মতোই আছেন মার্নাস লাবুশেন। পরের পাঁচ স্থানেও আসেনি পরিবর্তন। বিরাট কোহলি দুই ধাপ পিছিয়ে ৯ নম্বরে নেমে যাওয়ায় এক ধাপ করে উপরে উঠে গেছেন দিমুথ করুনারত্নে ও বাবর আজম।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।