দ. আফ্রিকায় ওয়ানডেতেও নেই রোহিত, অধিনায়ক রাহুল

দক্ষিণ আফ্রিকায় টেস্টের পর ওয়ানডে সিরিজেও রোহিত শর্মাকে পাচ্ছে না ভারত। চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি। সাদা বলের ক্রিকেটের অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2021, 05:02 PM
Updated : 31 Dec 2021, 05:02 PM

সাড়ে চার বছর পর ওয়ানডে দলে ফিরেছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার ১১১ ওয়ানডের সবশেষটি খেলেছেন ২০১৭ সালের জুনে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চার বছরের বেশি সময় পর এই সংস্করণেও ফেরেন তিনি।

গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে ভারতের সবশেষ খেলা ওয়ানডে সিরিজের দল থেকে শুক্রবার ঘোষিত ১৮ সদস্যের স্কোয়াড একেবারেই ভিন্ন। নিয়মিত ক্রিকেটাররা ওই সময় লাল বলের ক্রিকেটের জন্য ইংল্যান্ডে ছিলেন। শিখর ধাওয়ানের নেতৃত্বে শ্রীলঙ্কায় খেলা দল থেকে বাদ পড়েছেন ১৩ জন।

রাহুলের সঙ্গে ফিরেছেন বিরাট কোহলি, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজরা। বুমরাহকে করা হয়েছে সহ-অধিনায়ক।

প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ভেঙ্কাটেশ আইয়ার। সদ্য শেষ হওয়া ভারতের ঘরোয়া ৫০ ওভারের প্রতিযোগিতা বিজয় হাজারে ট্রফিতে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন তিনি। ৬ ম্যাচে ২ সেঞ্চুরিতে ৩৭৯ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে উইকেট নেন ৯টি। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে তিনি খেলেছেন তিনটি টি-টোয়েন্টি।

দলে ফিরেছেন অফ স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরও। চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেননি তিনি। চোট কাটিয়ে আরও ফিরেছেন শ্রেয়াস আইয়ার। চোট থেকে সেরে না ওঠায় দলে নেই রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেল।

এই মাসের শুরুর দিকে অনুশীলনে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোটে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ থেকে ছিটকে যান রোহিত। ওয়ানডে সিরিজ দিয়ে এই সংস্করণে পূর্ণ মেয়াদের অধিনায়ক হিসেবে পথচলা শুরুর কথা ছিল তার। কিন্তু তা হলো না।

আগামী ১৯ জানুয়ারি পার্লে হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। একই মাঠে ২১ জানুয়ারি দ্বিতীয় ও ২৩ জানুয়ারি কেপ টাউনে হবে তৃতীয় ও শেষ ম্যাচ।

ওয়ানডের ভারত স্কোয়াড: লোকেশ রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস, আইয়ার, ভেঙ্কাটেশ আইয়ার, রিশাভ পান্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), যুজবেন্দ্র চেহেল, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), ভুবনেশ্বর কুমার, দিপক চাহার, প্রসিধ কৃষ্ণা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক