নেটে ফিরলেন তামিম

মাঠে ফেরার লড়াইয়ের শেষ ধাপ শুরু করেছেন তামিম ইকবাল। আঙুলের চোট থেকে সেরে উঠে ফিরেছেন ব‍্যাটিং অনুশীলনে। প্রথম দিন সামলেছেন কেবল থ্রো ডাউন ও অফ স্পিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 10:43 AM
Updated : 20 Dec 2021, 10:43 AM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে সোমবার দুপুরে অনুশীলন করেন তামিম। রবিউল ইসলাম রবির অফ স্পিনে খেলেন নজরকাড়া সব শট। পুরোটা সময়েই ছিলেন স্বচ্ছন্দ। চোখে পড়েনি কোনো ধরনের অস্বস্তি। 

লম্বা সময় পর ব‍্যাটিংয়ে নামলেও ঘণ্টা খানেকের অনুশীলনে ছিল না কোনো জড়তা। আপাতত কিছু দিন খেলবেন কেবল স্পিন। পেসারদের মুখোমুখি হবেন কিছু দিন পর।

গত মাসের শেষ দিকে ইংল‍্যান্ডের লিডসে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে দেখা করেন তামিম। পরীক্ষা-নিরিক্ষা করে আপাতত ব্যবস্থা বাতলে দেন চিকিৎসক।

সে সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তামিম বলেছিলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুশীলনে ফিরতে পারেন তিনি।

নেপালে এভারেস্ট প্রিমিয়ার লিগের ম্যাচে গত ৬ অক্টোবর ব্যাটিংয়ের সময় বাঁহাতে বুড়ো আঙুলে আঘাত পান তামিম। দেশে ফিরে এক্স-রে করিয়ে ধরা পড়ে চিড়। মাসখানেক সময় মাঠের বাইরে থেকে গত মাসে তিনি শুরু করেছিলেন ব্যাটিং।

শুরুতে টেনিস বলে হালকা ব্যাটিংয়ের পর নেটে পুরোদমে ব্যাটিংয়ে ফেরেন। কিন্তু পেস বোলিং খেলতে গেলেই অনুভব করছিলেন ব্যথা। সেই ব্যথার কারণ অনুসন্ধান করতে গিয়েই গত ১৪ নভেম্বর আবার এক্স-রে করিয়ে ধরা পড়ে নতুন চিড়।

এরপর ভিডিও কলে চিকিৎসককে দেখিয়ে তার পরামর্শ মতোই পরীক্ষা-নিরিক্ষা করানোর জন্য ইংল্যান্ডে যান তামিম।

বাংলাদেশের জার্সিতে তাকে সবশেষ দেখা গেছে গত জুলাই মাসে জিম্বাবুয়ে সফরে। সেখানে ওয়ানডে সিরিজের পর থেকে মাঠের বাইরে ছিলেন হাঁটুর চোট নিয়ে। সেটি কাটিয়ে উঠে নেপাল যান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে। সেখানে চার ইনিংস ব্যাটিংয়ের পরই আঙুলে পান ওই চোট। অনেক ভোগান্তির পর এখন দেখা যাচ্ছে আলোর রেখা।