বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-নেদারল্যান্ডসের ওয়ানডে  

ওয়ানডে অভিষেকে ফিফটি উপহার দিলেন জুবাইর হামজা। কাইল ভেরেইনা খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। শেষ দিকে আন্দিলে ফেলুকওয়ায়ো চালালেন তাণ্ডব। তাতে দক্ষিণ আফ্রিকা পেল পৌনে তিনশ রানের পুঁজি। কিন্তু বৃষ্টি নেদারল্যান্ডসকে লক্ষ্য তাড়ার সুযোগই দিল না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2021, 03:53 PM
Updated : 26 Nov 2021, 04:07 PM

সেঞ্চুরিয়নে শুক্রবার বৃষ্টির বাগড়ায় দুই দলের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছে। টস হেরে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে করে ২৭৭ রান। জবাবে নেদারল্যান্ডস ২ ওভারে বিনা উইকেটে ১১ রান তোলার পরই নামে বৃষ্টি। দীর্ঘক্ষণ অপেক্ষা করেও আর খেলা শুরু করা সম্ভব হয়নি।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজের বাকি দুই ম্যাচ হওয়া নিয়েও জেগেছে শঙ্কা। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে বাতিল হতে পারে ডাচদের এই সফর। ৩ ডিসেম্বরের আগে অবশ্য দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরার ফ্লাইট পাবে না তারা। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে জানিয়েছে, দুই বোর্ড আলোচনা করে ‘পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে’ সিরিজটি নিয়ে সিদ্ধান্ত নেবে।

দক্ষিণ আফ্রিকার হয়ে অল্পের জন্য নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পাননি ভেরেইনা। ১১২ বলে ৯ চার ও একটি ছক্কায় ৯৫ রান করেন তিনি। ৭৯ বলে ৫ চার ও একটি ছক্কায় ৫৬ রান অভিষিক্ত হামজার। আট নম্বরে নেমে মাত্র ২২ বলে ৬ ছক্কা ও একটি চারে ৪৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ফেলুকওয়ায়ো।

সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, হাইনরিখ ক্লাসেন, আনরিক নরকিয়া, কাগিসো রাবাদা, রাসি ফন ডার ডাসেনসহ নিয়মিত খেলোয়াড়দের আরও কয়েকজনকে এই সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

স্বাগতিকদের ব্যাটিংয়ের শুরুটা যদিও ভালো হয়নি। সাত ওভারের মধ্যে ২৪ রানে দুই ওপেনার রিজা হেনড্রিকস ও ইয়ানেমান মালানকে হারায় তারা। তৃতীয় উইকেটে হামজা ও ভেরেইনা ১১৯ রানের বড় জুটিতে এগিয়ে নেন দলকে। ভেরেইনা প্রথম ফিফটিতে পা রাখেন ৫৪ বলে। পঞ্চাশে যেতে হামজার লাগে ৭১ বল। তাকে কট বিহাইন্ড করে জুটি ব্র্যান্ডন গ্লভার।

দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ডেভিড মিলার ভালো করতে পারেননি। দীর্ঘদিন পর দলে ফেরা খায়া জন্ডো ও ওয়েইন পারনেলও তেমন কিছু করে দেখাতে পারেননি। সেঞ্চুরির কাছে গিয়ে ফুল টস বলে ক্যাচ দিয়ে ফেরেন ভেরেইনা।

৩৮তম ওভার থেকে টানা ৯ ওভার কোনো বাউন্ডারি মারতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৪৬ ওভার শেষেও রান ছিল ৭ উইকেটে ২১৬। সেখান থেকে ২৭৭ পর্যন্ত নিয়ে যাওয়ার কৃতিত্ব ফেলুকওয়ায়োর। টানা দুটি করে ছক্কা মারেন তিনি শেষের তিন ওভারে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৭৭ (ইয়ানেমান ১৬, হেনড্রিকস ৬, হামজা ৫৬, ভেরেইনা ৯৫, মিলার ১২, জন্ডো ৪, পারনেল ১০, ফেলুকওয়ায়ো ৪৮, মহারাজ ১৮; ক্লাসেন ৮-২-৪৫-২, কিংমা ৯-০-৪৯-২, গ্লভার ১০-১-৭০-২, সিলার ৬-০-২৬-০, গুগটেন ৭-০-৪০-১, ফন ডার মেরওয়া ৬-০-২৭-১, আকারম্যান ৪-০-১৮-০)

নেদারল্যান্ডস: ২ ওভারে ১১/০ (ও’ডাওড ৯*, মাইবার্গ ২*; মহারাজ ১-০-৬-০, পারনেল ১-০-৫-০)

ফল: ম্যাচ পরিত্যক্ত।