শ্রীলঙ্কা টেস্ট দলে ৩ নতুন মুখ

বাংলাদেশের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য টেস্ট দল সাজিয়েছে শ্রীলঙ্কা। ডাক পেয়েছেন তিন নতুন মুখ কামিল মিশারা, সুমিন্দা লাকশান ও চামিকা গুনাসেকারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2021, 03:09 PM
Updated : 19 Nov 2021, 03:09 PM

ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্টের জন্য শুক্রবার ২২ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট। বাংলাদেশের বিপক্ষে গত এপ্রিলে হওয়া দুই ম্যাচের সিরিজের ১৮ জনের দল থেকে নেই ৫ জন। দলে এসেছেন ৯ জন।

প্রথমবার টেস্ট দলে ডাক পাওয়া লেগ স্পিনিং অলরাউন্ডার সুমিন্দার প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ২৯ ম্যাচে ব্যাট হাতে ৪ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে এক হাজার ৪৮৮ রান করেছেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার। উইকেট নিয়েছেন ৫৬টি।

বাকি দুই জনের অবশ্য এত ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। গুনাসেকারা এখন পর্যন্ত খেলেছেন ৫টি প্রথম শ্রেণির ম্যাচ। ২১ বছর বয়সী ডানহাতি এই পেসারের নামের পাশে রয়েছে কেবল ৮ উইকেট। সম্প্রতি পাকিস্তান শাহিনসের বিপক্ষে ইনিংসে ৮৩ রান দিয়ে ৬ উইকেট নিয়ে নির্বাচকদের নজর কেড়েছেন তিনি।

আর বাঁহাতি ব্যাটসম্যান মিশারা প্রথম শ্রেণিতে ৫ ম্যাচে ৩ ফিফটিতে রান করেছেন ৩৪০। যার দুটিই সম্প্রতি পাকিস্তান শাহিনসের বিপক্ষে সিরিজে।

টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা চারিথ আসালাঙ্কাও আছেন এই দলে। এরই মধ্যে শ্রীলঙ্কার হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন তিনি।

বাঁহাতি এই ব্যাটসম্যান আগেও টেস্ট দলে ডাক পেয়েছিলেন। কিন্তু সাদা পোশাকে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ আসেনি। এখন পর্যন্ত ৩৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে তার রান এক হাজার ৭৫২। অফ স্পিনে বল হাতেও রাখতে পারেন কার্যকর ভুমিকা।

এছাড়া দলে ফিরেছেন মিনোদ ভানুকা, চামিকা করুনারত্নে, লাকশান সান্দাক্যান, লাসিথ এম্বুলদেনিয়া, দুশমন্থ চামিরা। এদের মধ্যে একটি করে টেস্ট খেলার অভিজ্ঞতা আছে মিনোদ ও চামিকার। বাকি তিনজনই খেলেছেন ১১টি করে টেস্ট।

বাংলাদেশের বিপক্ষে ১-০ তে জয়ী সিরিজের দল থেকে বাদ পড়ারা হলেন লাহিরু থিরিমান্নে, দাসুন শানাকা, ভানিন্দু হাসারাঙ্গা, দিলশান মাদুশঙ্কা। এই দুই টেস্টের জন্য স্বেচ্ছায় দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন থিরিমান্নে। আর এক বছর নিষেধাজ্ঞায় আছেন নিরোশান ডিকভেলা।

আগামী রোববার গলে শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম টেস্ট। একই মাঠে দ্বিতীয় টেস্ট ২৯ নভেম্বর থেকে। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের অংশ।

শ্রীলঙ্কা টেস্ট দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশানকা, চারিথ আসালাঙ্কা, মিনোদ ভানুকা, রোশেন সিলভা, কামিল মিশারা, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, লাকশান সান্দাক্যান, লাসিথ এম্বুলদেনিয়া, প্রাভিন জয়াবিক্রমা, সুমিন্দা লাকশান, সুরঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্দো, দুশমন্থ চামিরা, লাহিরু কুমারা, আসিথা ফার্নান্দো, চামিকা গুনাসেকারা।