ওভারে ৬ ছক্কার কীর্তির সঙ্গে জাসকারানের বিশ্ব রেকর্ড

একটি অসাধারণ ওভারে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন জাসকারান মালহোত্রা। ওয়ানডেতে স্রেফ দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক ওভারে মারলেন ছয় ছক্কা। শেষের ওই বিস্ফোরক ব্যাটিংয়ে গড়লেন বিশ্ব রেকর্ডও। এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে পাঁচে নেমে সর্বোচ্চ রান এখন তার। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 03:55 PM
Updated : 9 Sept 2021, 07:26 PM

পাপুয়া নিউগিনির বিপক্ষে বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডেতে ৪৯তম ওভার শেষে যুক্তরাষ্ট্রের রান ছিল ৯ উইকেটে ২৩৫। তাদের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি করা জাসকারান তখন ১১৮ বলে ১৩৭ রানে অপরাজিত। ততক্ষণে ১০ ছক্কা হাঁকানো এই মিডল অর্ডার ব্যাটসম্যান আসল তাণ্ডবটা চালালেন শেষ ওভারে, গাউডি টোকার ওপর।

সে সময় ক্রিজে ছিল যুক্তরাষ্ট্রের শেষ জুটি। রান যতটা সম্ভব বাড়িয়ে নেওয়ার চেষ্টায় ছিলেন জাসকারান। তাতে ঝড় ওঠে রেকর্ড বইয়েও। ছয় ছক্কায় ৩৬ রান নিয়ে ওয়ানডেতে ৫০তম ওভারে নেন সর্বোচ্চ রান। এর আগে ৩০ রানের বেশি আসেনি কখনও।

মিডিয়াম পেসার টোকার শেষ ওভারের প্রথম বল লং অনের ওপর দিয়ে সীমানার বাইরে পাঠান জাসকারান। পরের বল ছিল অফ স্টাম্পের বেশ বাইরে, সেটা পাঠান লং অফ ফিল্ডারের মাথার ওপর দিয়ে।

তৃতীয়টি বোলারের মাথার ওপর দিয়ে। রাউন্ড দা উইকেটে চতুর্থ বলটি করেন টোকা। তিন স্টাম্প ছেড়ে অফের দিকে গিয়ে দাঁড়ান মালহোত্রা। বল পান অফ স্টাম্পের বাইরে, টেনে ওড়ান লং অন দিয়ে।

পঞ্চম বলে আবার ওভার দা উইকেটে ফিরেন টোকা। কিন্তু করেন অফ স্টাম্পের বাইরে আরেকটি ফুল লেংথ ডেলিভারি এবং লং অফ দিয়ে হয় ছক্কা। শেষ বলটি ছিল ফুলটস, একটুর জন্য ‘নো’ না হওয়া বলটি মিডউইকেটের ওপর দিয়ে অনায়াসে ছ্ক্কায় ওড়ান তিনি। এটিই ওই ওভারে সবচেয়ে বড় ছক্কা।

আর তাতে প্রায় দেড় দশক পর সঙ্গী পেলেন হার্শেল গিবস। ওয়ানডেতে এক ওভারে ছয় ছক্কায় তার পাশে উঠল জাসকারানের নাম।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত এক ওভারে ছয় ছক্কা মেরেছেন ভারতের যুবরাজ সিং ও ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের ওভারে ৬ ছক্কা মেরেছিলেন যুবরাজ। এরপর চলতি বছরের মার্চে শ্রীলঙ্কার আকিলা দনাঞ্জয়ার ওভারে ছয় ছক্কা মারেন পোলার্ড। ওই ম্যাচেই হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন দনাঞ্জয়া।

এর বাইরে স্বীকৃত ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে টানা ছয় বলে ছক্কার নজির আছে আর মাত্র ৫টি। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি করেছেন স্যার গ্যারি সোবার্স ও রবি শাস্ত্রি, ঘরোয়া টি-টোয়েন্টিতে করেছেন ইংল্যান্ডের রস হোয়াইটলি, আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও নিউ জিল্যান্ডের লিও কার্টার।

ভারতীয় বংশোদ্ভূত এই ব্যাটসম্যানের তাণ্ডবে ৫০ ওভারে যুক্তরাষ্ট্র করে ৯ উইকেটে ২৭১ রান। ৩১ বছর বয়সী এই ক্রিকেটার অপরাজিত থাকেন ১৭৩ রানে। ১৬টি ছক্কার পাশে ৪টি চার মারেন তিনি।

বিধ্বংসী এই ইনিংসে পেছনে ফেলেন ডি ভিলিয়ার্সকে। নিজের করে নেন ওয়ানডেতে পাঁচ নম্বরে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্সের অপরাজিত ১৬২ রান ছিল আগের রেকর্ড।

ওয়ানডেতে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড স্পর্শ করতে পারেননি জাসকারান। তার ১৬ ছক্কার চেয়ে বেশি আছে কেবল ওয়েন মর্গ্যানের। ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ড অধিনায়ক হাঁকান ১৭ ছক্কা।

তবে ওয়ানডেতে পাঁচে নেমে সর্বোচ্চ ছক্কার কীর্তি ঠিকই গড়েছেন জাসকারান। আগে রেকর্ড ছিল কোরি অ্যান্ডারসনের অধিকারে। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউ জিল্যান্ডের এই অলরাউন্ডার মেরেছিলেন ১৪ ছক্কা।