বিশ্বকাপের আগে মিসবাহ-ওয়াকারের আচমকা পদত্যাগ

টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। বাকি নেই দুই মাসও। এই সময় সবাইকে অবাক করে দিলেন মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিস। পাকিস্তানের প্রধান কোচ ও বোলিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দলটির সাবেক দুই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 09:21 AM
Updated : 6 Sept 2021, 06:43 PM

পাকিস্তান ক্রিকেট বোর্ডকে সোমবার সকালে নিজেদের সিদ্ধান্তের কথা জানান মিসবাহ ও ওয়াকার। এরপরই বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে পিসিবি।

এদিনই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করে পিসিবি। যে দলটি বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে ঘরের মাঠে খেলবে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষেও।

আসছে নিউ জিল্যান্ড সিরিজের জন্য এই দুই পদে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন পাকিস্তানের সাবেক বোলার সাকলায়েন মুশতাক ও অলরাউন্ডার আব্দুল রাজ্জাক।

২০১৯ সালের সেপ্টেম্বরে পাকিস্তান দলের দায়িত্বে আসেন মিসবাহ ও ওয়াকার। বোর্ডের সঙ্গে তাদের চুক্তির মেয়াদ ছিল আরও এক বছর। কিন্তু বিশ্বকাপের আগ মুহূর্তে হুট করে পদত্যাগ করা বেশ বিস্ময়ের।

কদিন আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্টি সিরিজ জিতে পাকিস্তান। পরে তারা পিছিয়ে পড়ে ড্র করে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সফর শেষে দেশে সবাই ফিরলেও করোনাভাইরাস আক্রান্ত হয়ে মিসবাহ আটকে যান দেশটিতে। সেই সময়ই ভবিষ্যৎ নিয়ে ভাবনা উদয় হয় তার মনে। সেখান থেকেই এই সিদ্ধান্ত, পিসিবির দেওয়া বিবৃতিতে জানান তিনি।

“ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষে জ্যামাইকায় কোয়ারেন্টিন আমাকে গত ২৪ মাস ও সামনের আন্তর্জাতিক সূচি নিয়ে ভাবার সুযোগ করে দেয়। আমাকে পরিবার থেকে যথেষ্ট সময় দূরে থাকতে হবে, তাও জৈব-সুরক্ষা বলয়ে; এটা ভেবেই আমি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।”

বিশ্বকাপের আগ মুহূর্তে এভাবে দায়িত্ব ছাড়া ঠিক হয়নি, মানছেন মিসবাহ। তবে সামনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য মানসিকভাবে সঠিক অবস্থানে নেই বলেই তার এই সিদ্ধান্ত।

“আমি বুঝতে পারছি, সিদ্ধান্ত নেওয়ার সময়টা হয়ত সঠিক নয়। তবে আমার মনে হয় না, সামনের চ্যালেঞ্জগুলো নিতে আমি ঠিক মানসিকতায় আছি। নতুন কেউ এসে দলকে এগিয়ে নিয়ে যাবে, এটাই হওয়া উচিত।”

আর ওয়াকার সরে দাঁড়িয়েছেন মিসবাহকে অনুসরণ করে। পাকিস্তানের বোলিং কোচ জানান, মিসবাহর সঙ্গে কাজ শুরু করেছিলেন। তাই শেষটাও এক সাথেই করতে চেয়ে নেন পদত্যাগের সিদ্ধান্ত।

“মিসবাহ আমার সঙ্গে তার সিদ্ধান্ত এবং ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করার পর, আমার পক্ষে পদত্যাগ করা সহজ ছিল। কারণ আমরা একসঙ্গে দায়িত্ব নিয়েছি, একটি জুটি হিসেবে কাজ করেছি এবং এখন একসঙ্গে পদত্যাগ করেছি।”

আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে পাকিস্তানের বিশ্বকাপ যাত্রা।