শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে নেই ডি কক-মিলার-এনগিডি

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজে গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটারকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে নেই কুইন্টন ডি কক, ডেভিড মিলার ও লুঙ্গি এনগিডি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2021, 11:05 AM
Updated : 12 August 2021, 11:05 AM

শ্রীলঙ্কায় তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার দল ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ওয়ানডে দলে না থাকা ডি কক, মিলার ও এনগিডি আছেন টি-টোয়েন্টি সিরিজের দল। 

টানা খেলার মধ্যে থাকা ডি কক পেয়েছেন বিশ্রাম। হ্যামস্ট্রিং চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন মিলার। আর ব্যক্তিগত কারণে নেই লুঙ্গি এনগিডি। একই কারণে চলমান ‘দা হান্ড্রেড’ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন এই পেসার।

কোভিড-১৯ থেকে সেরে উঠে দুই সংস্করণেই দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস।

লম্বা সময় পর দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে ফিরেছেন জুনিয়র ডালা। ২০১৮ সালে শ্রীলঙ্কা সফরেই সবশেষ এই সংস্করণে খেলেছিলেন তিনি। তবে টি-টোয়েন্টি দলে জায়গা পাননি এই পেসার।

গোড়ালির চোটে পড়ে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড সফরে খেলতে পারেননি সিসান্ডা মাগালা। এই পেসারকে ফেরানো হয়েছে টি-টোয়েন্টিতে। মাগালার অনুপস্থিতিতে সবশেষ দুই সফরের দলে ডাক পাওয়া বাঁহাতি পেসার বিউরান হেনড্রিকস জায়গা ধরে রেখেছেন দুই সংস্করণেই।

টি-টোয়েন্টি দল থেকে বাদ দেওয়া হয়েছে আন্দিলে ফেলুকওয়ায়োকে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তার সুযোগ পাওয়ার সম্ভাবনাও তাই ক্ষীণই বলা যায়।

ওয়ানডে দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠের লড়াই শুরু হবে দক্ষিণ আফ্রিকার। সিরিজের ম্যাচ তিনটি হবে আগামী ২, ৪ ও ৭ সেপ্টেম্বর। আর টি-টোয়েন্টি তিনটি মাঠে গড়াবে ১০, ১২ ও ১৪ সেপ্টেম্বর।

দুই দলের জন্যই ওয়ানডে সিরিজ বেশ গুরুত্বপূর্ণ। ৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ১০ নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা। ১২ ম্যাচে কেবল ২২ পয়েন্ট নিয়ে তাদের পরেই শ্রীলঙ্কা। 

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), জুনিয়র ডালা, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডা, ইয়ানেমান মালান, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ভিয়ান মুল্ডার, আনরিক নরকিয়া, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা, লিজাড উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিয়ন ফোরটান, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডা, কেশভ মহারাজ, সিসান্ডা মাগালা, এইডেন মারক্রাম ডেভিড মিলার, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডান ডাসেন, লিজাড উইলিয়ামস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক