অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারছেন না মুশফিক

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঘোষণা করার দিনে একটি দুঃসংবাদও জানা গেল। এই সিরিজে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। কোয়ারেন্টিন বাধ্যবাধকতায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কোনো ছাড় না দেওয়ায় মিডল অর্ডারের বড় ভরসাকে পাচ্ছে না বাংলাদেশ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 12:33 PM
Updated : 22 July 2021, 01:12 PM

এই সিরিজের জন্য সিএর অনেকগুলোর শর্তের একটি হচ্ছে, অস্ট্রেলিয়া দল বাংলাদেশে পা রাখার ১০ দিন আগে (সিরিজ শুরু হওয়ার দুই সপ্তাহ আগে) বাংলাদেশ দল, আম্পায়ার-ম্যাচ রেফারিসহ সংশ্লিষ্টদের কোয়ারেন্টিনে থাকতে হবে। জিম্বাবুয়ে সফর থেকে ফিরে বাংলাদেশের ক্রিকেটাররা সরাসরি টিম হোটেলে কোয়ারেন্টিনে ঢুকে যাবেন।

কিন্তু পারিবারিক কারণে মুশফিক জিম্বাবুয়ে থেকে দেশে ফিরে আসার পর অস্ট্রেলিয়া সিরিজে তার খেলা নিয়ে জটিলতা তৈরি হয়। বিসিবির পক্ষ থেকে সিএর সঙ্গে আলোচনা চলছিল, শুধুমাত্র মুশফিকের জন্য কোয়ারেন্টিনে ছাড় দেওয়া যায় কিনা। এসব ক্ষেত্রে বরাবরই পেশাদার সিএ সেখানে কোনো ছাড় দেয়নি।

মুশফিক নিজে এই সিরিজে খেলতে খুবই আগ্রহী ছিলেন বলে জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বললেন, বাস্তবতা মেনে নেওয়া ছাড়া উপায় নেই।

“মুশফিকের বাবা-মা অসুস্থ, ওকে চলে আসতে হয়েছে। এখানে কিছু করার নেই। মুশফিক খেলতে চেয়েছিল। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া ছাড় দেয়নি ওদের শর্তগুলো থেকে। ওরা যেভাবে চেয়েছে, সেসবের বাইরে কিছু করা যাবে না। মুশফিককে না পাওয়া আমাদের জন্য হতাশার। তবে পরিস্থিতিই এরকম হলো, কিছু করার নেই।”

মুশফিক অবশ্য বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ঈদ শুভেচ্ছার পাশাপাশি জানান, তার অসুস্থ বাবা-মার অবস্থা এখন উন্নতির পথে। তবে সিরিজটি খেলতে হলে তাকে কোয়ারেন্টিনে ঢুকতে হতো দিন দুয়েক আগেই, যেটা সম্ভব হয়নি।

অস্ট্রেলিয়ার কঠিন শর্তের কারণেই জিম্বাবুয়ে সফরের পূর্ব ঘোষিত টি-টোয়েন্টি স্কোয়াডের সঙ্গে বাড়তি রেখে দেওয়া হয়েছে মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন ও রুবেল হোসেনকে।

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী বৃহস্পতিবার বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া। সিরিজ শুরু ৩ অগাস্ট।

সিরিজের ম্যাচ অফিসিয়ালরা এর মধ্যেই টিম হোটেলে কোয়ারেন্টিনে ঢুকে গেছেন। সিএর চাওয়া ছিল, দুই দল ও সিরিজ সংশ্লিষ্টরা যে হোটেলে থাকবে, সেই হোটেলে অন্য কেউ আর থাকতে পারবে না। এই জায়গায় অবশ্য শেষ পর্যন্ত সামান্য ছাড় তারা দিয়েছে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।

“টিম হোটেলে যারা পার্মামেন্ট গেস্ট, মূলত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত আছেন, তারা হোটেলে থাকতে পারবেন। তবে তাদেরকে অন্য ব্লকে রাখা হয়েছে। তাদের যে হোটেলকর্মীরা সেবা দেবেন, তারাও ওই ব্লকেই থাকবেন। এছাড়া বাইরের আর কোনো গেস্ট হোটেলে থাকবেন না। রেস্টুরেন্ট এবং অন্যান্য কিছুও বন্ধ থাকবে বাইরের গেস্টদের জন্য।”

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকা অস্ট্রেলিয়া দল চার্টার্ড ফ্লাইটে আসবে ঢাকায়।