কেয়ারির কাঁধে অস্ট্রেলিয়ার ভার

শীর্ষ ক্রিকেটাররা না থাকায় খর্বশক্তির অস্ট্রেলিয়ার জন্য এলো আরেকটি বড় ধাক্কা। চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেলেন অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। তার বদলে নেতৃত্বের দায়িত্ব পেলেন অ্যালেক্স কেয়ারি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2021, 04:45 AM
Updated : 20 July 2021, 08:32 AM

টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে হাঁটুতে এই চোট পান ফিঞ্চ। তাকে নিয়ে শঙ্কা আছে সিরিজের পরের ম্যাচগুলিতেও। তিনি খেলতে না পারলে নেতৃত্ব চালিয়ে যাবেন কেয়ারি। অস্ট্রেলিয়ার ২৬তম ওয়ানডে অধিনায়ক হতে যাচ্ছেন এই কিপার-ব্যাটার।

আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথমবার নেতৃত্ব দিতে যাচ্ছেন কেয়ারি। তবে তার নেতৃত্বগুণ নিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটে উচ্চ ধারণা আছে বেশ আগে থেকেই। ঘরোয়া ক্রিকেটে সাউথ অস্ট্রেলিয়া, অ্যাডিলেইড স্ট্রাইকার্সের অধিনায়কত্ব করেছেন তিনি, নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়া ‘এ’ দলকেও। টিম পেইন অবসর নিলে অস্ট্রেলিয়ার সম্ভাব্য টেস্ট অধিনায়ক হিসেবেও ভাবা হচ্ছে তাকে।

গত মৌসুমে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে ভারতের বিপক্ষে একটি ম্যাচে অবশ্য তার নেতৃত্ব নিয়ে সমালোচনা করেছিলেন অ্যালান বোর্ডার। পরে ভুলের জায়গা নিয়ে অস্ট্রেলিয়ার কিংবদন্তি এই অধিনায়কের সঙ্গে আলোচনা করেন তিনি।

কেয়ারির ওপর আস্থার কারণেই তাকে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের যৌথ সহ-অধিনায়ক করা হয়েছিল প্যাট কামিন্সের সঙ্গে। পরে অবশ্য সেই পথ থেকে সরে এসে শুধু কামিন্সকেই সহ-অধিনায়ক রাখা হয়। এবারের সফরে কামিন্স নেই। কেয়ারিই পেলেন ভার।

৪২ ওয়ানডে খেলা ২৯ বছর বয়সী ক্রিকেটার উচ্ছ্বসিত এই দায়িত্ব পেয়ে।

“অ্যারন (ফিঞ্চ) সেরে ওঠার সময়টায় অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পেরে আমি সত্যিই সম্মানিত। অস্ট্রেলিয়ার অধিনায়ক মানে খেলায় সবচেয়ে বড় মর্যাদাগুলোর একটি এবং এই সম্মান পেয়ে আমি দারুণ কৃতজ্ঞ।”

“ফিঞ্চ আমাদের অধিনায়ক এবং পুরো ফিট হলে দুই হাত বাড়িয়ে আমরা তাকে স্বাগত জানাব। আপাতত আশা করি, সে যে উঁচু মানদণ্ড বেঁধে দিয়েছে, তা আমি পূরণ করতে পারব।”

এই সফরে অস্ট্রেলিয়া পাচ্ছে না ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্সসহ প্রথম সারির বেশ কজন ক্রিকেটারকে।

বারবাডোজে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শুরু মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক