‘বিশ্বের সেরা লিগ পিএসএল’

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর মধ্যে আইপিএলকে ধরাছোঁয়ার বাইরেই মনে করা হয়। তবে অর্থ-আকর্ষণে আইপিএল যত এগিয়েই থাকুক, মুশতাক আহমেদ বিশ্বের সেরা লিগ মনে করেন পিএসএলকে। পাকিস্তানের টুর্নামেন্টটি নিয়ে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সঙ্গে কথা বলেই বিশ্বাসটা জন্মেছে বলে জানালেন সাবেক এই লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 04:36 AM
Updated : 1 July 2021, 04:36 AM

সদ্য সমাপ্ত পিএসএলে চ্যাম্পিয়ন মুলতান সুলতানসের বোলিং কোচ ছিলেন মুশতাক। সমৃদ্ধ কোচিং ক্যারিয়ারে পাকিস্তান জাতীয় দল ছাড়াও তিনি নানাসময়ে বোলিং বা স্পিন পরামর্শক হিসেবে কাজ করেছেন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ দল, বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে। কাছ থেকে তিনি দেখেছেন অনেক, জানাশোনাও আছে অনেকের সঙ্গে।

ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে মুশতাক বললেন, বোলিংয়ের মানের কারণেই এগিয়ে পিএসএল।

“ পিএসএল দুনিয়ার সবচেয়ে সেরা লিগ। অনেক বিদেশি ক্রিকেটারের সঙ্গে কথা হয়েছে আমার, তারা বলেছে, এই টুর্নামেন্টের মতো কঠিন বোলিং আর কোথাও খেলতে হয় না। আইপিএল হোক, বিগ ব্যাশ বা ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট, পিএসএলের মানের বোলার অন্য কোনো লিগে নেই।”

“ পিএসএলে প্রতিটি দলেই ৩ জন বোলার আছে, যারা ১৩৫ কিলোমিটার গতিতে বল করে। রহস্যময় স্পিনারেরও অভাব নেই।”

মুশতাকের দাবি, নিজেদের খেলার মান বাড়ানোর তাগিদে বিদেশি ক্রিকেটাররা পিএসএল খেলতে আগ্রহী থাকেন।

“ যতজন বিদেশি ক্রিকেটারের সঙ্গে কথা হয়েছে, সবাই বলেছে যে তারা পিএসএল খেলতে ভালোবাসে, কারণ এখানে কঠিন পরীক্ষা হয়। নিজেদের খেলার মান ওপরে তুলে নিতে সাহায্য করে এটা। পিএসএলের সৌভাগ্য যে এখানে এত ভালো ভালো পেসার ও স্পিনার আছে, দুনিয়ার বড় বড় ক্রিকেটাররা এখানে খেলে মজা পায়।”

“ পেশাদারীত্বও অনেক এখানে। পাকিস্তান ক্রিকেট বোর্ড ও ছয় ফ্র্যাঞ্চাইজির কৃতিত্ব প্রাপ্য এখানে। পাকিস্তান এই লিগ থেকে সুবিধা পাচ্ছে, কারণ জাতীয় দল অনেক প্রতিভার জোগান পাচ্ছে। আশা করি, পিএসএল থেকে প্রতিভাবান ক্রিকেটার পেতেই থাকবে পাকিস্তান।”