মুশফিকের কিপিং নিয়ে ‘খুবই খুশি’ তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুশফিকুর রহিমই উইকেটের পেছনে দাঁড়াবেন। তার কিপিং নিয়ে দলের বাইরে প্রশ্ন-সমালোচনা যতই থাকুক, দলের ভেতরের চিত্র ভিন্ন বলেই দাবি করলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানিয়ে দিলেন, তার নিজের তো বটেই, টিম ম্যানেজমেন্টের সবার আস্থা আছে মুশফিকের কিপিংয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 09:47 AM
Updated : 21 May 2021, 01:28 PM

পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম কিপার মুশফিক। তবে তিনিই সেরা কিনা, সেই প্রশ্ন ওঠে নিয়মিতই। খুব কম সিরিজই আছে, যেখানে তিনি কিপিংয়ে ক্যাচ ছাড়েন না বা সুযোগ হাতছাড়া করেন না। সবশেষ কয়েকটি সিরিজেও দেখা গেছে সেই চিত্র। কিপিংয়ে তার ভুলে দলের ভোগান্তির উদাহরণ আছে অনেক।

প্রবল সমালোচনার মুখেই টেস্টে বেশ কিছুদিন ধরে কিপিং করছেন না মুশফিক। তবে সীমিত ওভারে এই গুরুদায়িত্ব এখনও তিনিই পালন করে যাচ্ছেন। যদিও দলে লিটন দাস আছে, যাকে অনেকেই মনে করেন কিপার হিসেবে মুশফিকের চেয়ে ভালো। এছাড়া মোহাম্মদ মিঠুনও আছেন দলে, যিনিও কিপার।

বিকল্প থাকলেও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দলের ভরসা মুশফিকই, ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শুক্রবার পরিষ্কার জানিয়ে দিলেন তামিম।

“আমি ওর উইকেটকিপিং নিয়ে খুবই খুশি। ক্যাচ মিস বা সুযোগ হাতছাড়া করা, এগুলো খেলার অংশ। সত্যি কথা বলতে, আমি জানি সে কতটা কঠোর পরিশ্রম করে। আমার কোনো অভিযোগ নেই।”

“আমাদের টিম ম্যানেজমেন্ট, কোচ, অধিনায়ক, কারও একটা মিনিটের জন্যও সংশয় নেই যে সে প্রথম ওয়ানডেতে কিপিং করবে। সে অবশ্যই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে কিপিং করবে। শুধু প্রথমটায় নয়, পুরো সিরিজেই করবে। আমি নিশ্চিত, সে ভালো করবে।”

মুশফিকের সুযোগ হাতছাড়া নিয়ে সমালোচনা হলেও কিপার হিসেবে তার অবদানও যে কম নয়, সেটিও মনে করিয়ে দিলেন ওয়ানডে অধিনায়ক।

“ক্যাচ মিসের কথা বলছেন, কিন্তু বছরের পর বছর ধরে অসাধারণ কাজও সে করেছে। ১৩-১৪ বছর ধরে জাতীয় দলে খেলা একজন কিপার ক্যাচ ফেলতে পারে। আবার এই সময়ে সে কিছু অবিশ্বাস্য ক্যাচও ধরেছে। মুশফিকের ওপর আমার পূর্ণ আস্থা ও সমর্থন আছে।”