অস্ট্রেলিয়া খেলবে ওয়েস্ট ইন্ডিজে, লাবুশেন ইংল্যান্ডে

কোভিড মহামারীর প্রভাবে ক্রিকেট কতটা বদলে গেছে, সেটির আরেকটি নমুনা দেখা গেল। ভ্রমণের জটিলতায় আগামী জুলাইয়ে অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারছেন না মার্নাস লাবুশেন। সতীর্থরা যখন সিরিজ খেলবেন ক্যারিবিয়ায়, লাবুশেন তখন ব্যস্ত থাকবেন ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 06:58 AM
Updated : 17 May 2021, 08:06 AM

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচ টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে এখনও সুযোগ না পেলেও ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্য লাবুশেন। কিন্তু সফরের জন্য সোমবার ঘোষিত ২৩ সদস্যের প্রাথমিক দলে নেই এই ব্যাটসম্যান।

গ্ল্যামরগনের হয়ে এখন কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন লাবুশেন। অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হন্স জানালেন, কোভিড পরিস্থিতিতে ‘লজিস্টিকাল’ জটিলতায় দলে রাখা হয়নি লাবুশেনকে।

“ মার্নাসকে যারা চেনে, সবারই বোঝার কথা, অস্ট্রেলিয়ার হয়ে খেলার জন্য সে যে কোনো কিছু করতে প্রস্তুত। নিয়ন্ত্রণের বাইরে থাকা পরিস্থিতির কারণে দলে থাকতে না পেরে সে ভীষণ হতাশ। ওর সঙ্গে আমরা অনেক কথা বলেছি, অসংখ্য বিকল্প ভেবে দেখেছি। কিন্তু শেষ পর্যন্তই এটাই বাস্তবসম্মত মনে হয়েছে যে সে ইংল্যান্ডেই থাকবে।”

“ বৈশ্বিক মহামারীর মধ্যে না হলে মার্নাস অবশ্যই সফরে থাকত। ওয়ানডে দলের প্রতিষ্ঠিত ও গুরুত্বপূর্ণ অংশ সে। কিন্তু গোটা বিশ্বই এখন দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে আছে। এই অবস্থায় মার্নাস সুযোগ পাচ্ছে গ্ল্যামরগনের হয়ে কাউন্টি ও টি-টোয়েন্টি খেলার।”

লাবুশেন ছাড়াও এই সফরে নেই অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। দেশে থেকেই নিজের বোলিং নিয়ে নিবিড়ভাবে কাজ করবেন তরুণ এই অলরাউন্ডার।

কেন্দ্রীয় চুক্তিতে জায়গা না পাওয়া ম্যাথু ওয়েড, ডার্সি শর্ট, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসনরা আছেন এই প্রাথমিক দলে। সোয়েপশনের পাশাপাশি লেগ স্পিনার আছেন আরও দুজন, সীমিত ওভারের দলের মূল স্পিনার অ্যাডাম জ্যাম্পা ও তরুণ তানভির স্যাঙ্ঘা।

২৩ সদস্যের দল সফরের আগে নামিয়ে আনা হবে ১৮ জনে।