ভারতকে নিয়ে প্রতিপক্ষের উভয় সংকটে শামির তৃপ্তি

স্পিনিং উইকেট তৈরি করা হবে? ভারতের তো দারুণ সব স্পিনারের অভাব নেই। পেস সহায়ক উইকেট হলে, ভারতের পেস বোলিংয়ের গভীরতা এখন অতল। ব্যাটিং শক্তিতে তো বরাবরই তারা সেরা দলগুলির একটি। সব মিলিয়ে ভারতের জন্য কৌশল নির্ধারণে বিদেশি দলগুলি এখন যে দোলাচলে থাকে, সেখানে বড় সন্তুষ্টি খুঁজে পাচ্ছেন পেসার মোহাম্মদ শামি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 04:46 AM
Updated : 10 May 2021, 10:06 AM

দেশে বাঘ, বিদেশে বিড়াল-ভারতকে নিয়ে একসময় ক্রিকেটবিশ্বে এটি ছিল প্রচলিত কৌতুক। জোর গলায় প্রতিবাদ করারও উপায় ছিল না ভারতীয়দের। স্পিন নির্ভর দল দেশের বাইরের চ্যালেঞ্জে মুখ থুবড়ে পড়ত নিয়মিতই।

সেই দিনগুলি এখন অতীত। দীর্ঘমেয়াদী পরিকল্পনার ফসল হিসেবে ভারতে এখন একগাদা বিশ্বমানের পেসার। মূল বোলাররা চোটে পড়লেও অন্যরা তা পুষিয়ে দেন। বদলে গেছে দলের মানসিকতাও। দেশের বাইরে প্রতিকূল কন্ডিশনেও ভারতের জয় এখন নিয়মিত ঘটনা।

ভারতের এই ভয়ঙ্কর পেস আক্রমণের ধারাল এক অস্ত্র শামি। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের সঙ্গে সাক্ষাৎকারে এই সুইং বোলার তুলে ধরলেন ভারতের শক্তির গভীরতায় এখন প্রতিপক্ষ কতটা অসহায়।

“আমার সবসময়ই এটা মনে হয় এখন। আমাদের স্পিনাররা হোক বা পেসাররা, এই ইউনিট এতটাই শক্তিশালী যে বিদেশি দলগুলি বিভ্রান্তিতে থাকে, আমাদের জন্য কোন ধরনের উইকেট বানাবে। স্পিনিং উইকেট বানালে, তারা জানে যে ভারত সবসময়ই স্পিনারদের জন্য বিখ্যাত। এখন যদি তারা আমাদের সিমিং উইকেট দেয়, তারা জানে যে ভারতীয় পেসাররা তাদের এতটুকু স্বস্তির শ্বাস নেওয়ার সুযোগ দেবে না। আমাদের দল এখন প্রতিপক্ষের বড় মাথাব্যথার কারণ।”

৫০ টেস্টে ১৮০ উইকেট ও ৭৯ ওয়ানডেতে ১৪৮ উইকেট শিকারি এই পেসার বললেন, ভারত এখন যে কোনো চ্যালেঞ্জ জয়ের জন্য পরিপূর্ণ এক দল।

“আমাদের ব্যাটিং সম্পর্কে তারা সবসময়ই জানত। কিন্তু এখন আমাদের বোলিংও তাদের বিপাকে ফেলে দিচ্ছে। তারা বুঝে উঠতে পারে না, কীভাবে আমাদের বোলারদের সামলাবে। অনেক সংশয়ে থাকে তারা। আমাদের এখন মানসম্পন্ন স্পিনার ও পেসার, যথেষ্ট আছে। এখন তোমরা যেমন ইচ্ছে উইকেট দাও আমাদের…।”

ভারতের সামনে চ্যালেঞ্জ বিদেশের মাঠেই। আগামী মাসে ইংল্যান্ডে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে তারা নিউ জিল্যান্ডের বিপক্ষে। এরপর ইংলিশদের সঙ্গে আছে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ।