ইংল্যান্ডে ৩-২ ব্যবধানে ভারতের জয় দেখছেন দ্রাবিড়

ইংল্যান্ডে সবশেষ তিন সিরিজে হারতে হয়েছে বড় ব্যবধানে। তবে এবার ভারতের জয়ের খুব ভালো সম্ভাবনা দেখছেন রাহুল দ্রাবিড়। দেশটির সাবেক এই অধিনায়কের বিশ্বাস, ৩-২ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে বিরাট কোহলির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 04:16 PM
Updated : 9 May 2021, 04:16 PM

ইংল্যান্ডে ভারত সবশেষ টেস্ট সিরিজ জিতেছে দ্রাবিড়ের নেতৃত্বেই। ২০০৭ সালে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল তারা। পরের সফরে ২০১১ সালে তারা হোয়াইটওয়াশড হয় ৪-০ তে। এরপর ২০১৪ সালে ৩-১ ও ২০১৮ সালে ৪-১ ব্যবধানে সিরিজ হার সঙ্গী হয় তাদের।

কোভিড-১৯ আক্রান্তদের সাহায্যে কাজ করা ‘লাইভ এইড ইন্ডিয়া’ এর আয়োজনে রোববার এক অনলাইন অনুষ্ঠানে আসছে সিরিজ নিয়ে নিজের ভাবনার কথা জানান দ্রাবিড়।

“আমি সত্যিই মনে করি, এবার ভারতের খুব ভালো সুযোগ আছে। ইংল্যান্ডের বোলিং বিভাগ নিয়ে কোনো সন্দেহ নেই। তারা যে বোলিং আক্রমণই সাজাক, বিশেষ করে পেস বোলিং আক্রমণ, তা দুর্দান্তই হবে। তাদের কাছে বেছে নেওয়ার মতো অনেক খেলোয়াড় আছে। আর আক্রমণ যেমনই হোক, সেটা হবে ভয়ঙ্কর।”

“যদি ওদের শীর্ষ ছয় বা সাত ব্যাটসম্যানের দিকে তাকান, সত্যিই একজন দুর্দান্ত, বিশ্বমানের ব্যাটসম্যান আছে। সে হলো জো রুট। আরও একজন আছে, বেন স্টোকস। সে ভালো অলরাউন্ডার। তবে কোনো কারণে (রবিচন্দ্রন) অশ্বিন তার বিপক্ষে খুব ভালো করছে বলে মনে হচ্ছে। আমি জানি, ভারতে অশ্বিন তার বিপক্ষে দুর্দান্ত করেছে। তবু এই দুজনের দ্বৈরথ সিরিজের আকর্ষণীয় একটা বিষয় হবে।”

গত মার্চে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জেতে ভারত। সিরিজে আট ইনিংসের মধ্যে চারবার অভিজ্ঞ অফ স্পিনার অশ্বিনের বলে আউট হন স্টোকস।

মহামারীকালে নিজেদের প্রথম সফরে অস্ট্রেলিয়া থেকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে ফেরে ভারত। ইংল্যান্ড সফরে থাকছেন সেই দলের প্রায় সবাই। ব্যাটিং লাইনআপ বেশ অভিজ্ঞ। এসবই আশা দেখাচ্ছে দ্রাবিড়কে।

“আমি মনে করি, ভারত ভালোভাবে প্রস্তুত থাকবে। অস্ট্রেলিয়া সফর থেকে পাওয়া আত্মবিশ্বাস আছে, খেলোয়াড়দের মাঝে বিশ্বাস আছে। কিছু খেলোয়াড় আছে যারা বেশ কয়েকবার ইংল্যান্ডে খেলেছে। এবার ব্যাটিং অর্ডার অনেক অভিজ্ঞ। তাই এটি সম্ভবত আমাদের সেরা সুযোগ। সম্ভবত ভারত ৩-২ এ জিতবে।”

আগামী জুনের শুরুতে ইংল্যান্ড সফরে যাবে ভারত। প্রথমে তারা নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সাউথ্যাম্পটনে ম্যাচটি শুরু হবে ১৮ জুন। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু ৪ অগাস্ট থেকে। মাঝে প্রস্তুতির জন্য থাকছে অনেক লম্বা সময়। কোনো টেস্ট সিরিজের আগে প্রস্তুতির জন্য সচরাচর এত লম্বা সময় পায় না কোনো দল। এটিকে ভারতের জন্য বড় সুবিধা হিসেবে দেখছেন দ্রাবিড়।