ফিল্ডিংয়ের ভুল এবার এড়াতে চায় বাংলাদেশ

গত নিউ জিল্যান্ড সফরে একটা ব্যাপারে খুব ধারাবাহিক ছিল বাংলাদেশ। ব্যাটিং, বোলিং পারফরম্যান্সে উঠা-নামা থাকলেও শুরু থেকে শেষ পর্যন্ত ফিল্ডিং ছিল বাজে। সেই সিরিজের পুনরাবৃত্তি সামনে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে চায় না দল। দেশের সেরা ফিল্ডারদের একজন হিসেবে বিবেচিত করা হয় যাকে, সেই আফিফ হোসেন জানালেন, ফিল্ডিংয়ের ভুল এড়াতে এবার খুব ভালো প্রস্তুতি নিচ্ছেন তারা। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2021, 12:53 PM
Updated : 8 May 2021, 12:53 PM

গত মার্চ-এপ্রিলে নিউ জিল্যান্ডে ওই সফরই ছিল রঙিন পোশাকে বাংলাদেশের সবশেষ সিরিজ।  গোটা সিরিজে বাংলাদেশের ক্যাচিং ছিল বাজে। কঠিন সুযোগগুলো কাজে লাগানো তো বহুদূর, সহজ অনেক ক্যাচও নিতে পারেননি ক্রিকেটাররা। গ্রাউন্ড ফিল্ডিংও হয়নি ভালো। এর চড়া মাশুল দিতে হয় দলকে।

এমন আফিফের মতো একজন, অনেকে যাকে দেখেন দেশের সেরা ফিল্ডার হিসেবে, সবার সঙ্গে সেখানে ফিল্ডিংয়ে ভুগতে দেখা গেছে তাকেও।

আফিফ বললেন, ভুলের সেই ধারা যেন শ্রীলঙ্কা সিরিজেও না থাকে, সেজন্য অনেক ঘাম ঝরাচ্ছেন তারা।

“ নিউজিল্যান্ডে দল হিসেবে সব মিলিয়ে আমাদের ফিল্ডিং তেমন একটা ভালো হয়নি। তবে এবার আমরা খুব ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি। প্রত্যেকদিন অনুশীলন (ব্যাটিং-বোলিং) শেষে আমাদের ফিল্ডিং সেশন থাকছে। ওখানে চেষ্টা করছি যাতে ভালো কিছু শিখতে পারি এবং ম্যাচে যাতে একই রকমের ভুল আর না হয়।”

আগামী ২৩ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে লঙ্কানদের বিপক্ষে প্রথম ওয়ানডে। সেই সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছেন আফিফসহ প্রাথমিক দলে থাকা আরও কয়েকজন।

শনিবার অনুশীলনের পর বিসিবির ভিডিও বার্তায় আফিফ জানান, লম্বা সময় ধরে অনুশীলনের সুযোগ পাওয়ায় প্রস্তুতি খুব ভালো হচ্ছে। 

“একটা সিরিজের আগে এরকম একটা লম্বা সময় ধরে আমরা অনুশীলন করতে পারছি, এটা অবশ্যই একটা ইতিবাচক ব্যাপার। অবশ্যই এটা আমাদের খুব দরকার ছিল। এটা সিরিজের আগে আমাদের প্রস্তুতিতে খুব সাহায্য করছে।”

ছুটি কাটিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এখন পর্যন্ত দলে নেই কোনো চোট সমস্যা। পূর্ণ শক্তির দল পাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নিয়ে ভালো কিছুর ভরসা পাচ্ছেন আফিফ।

“আমাদের যেহেতু পুরো দলকেই পাওয়া যাচ্ছে, সাকিব ভাই-মোস্তাফিজ ভাই থাকছে, এটা অবশ্যই আমাদের জন্য ইতিবাচক দিক যে, পুরো দলটাই খেলতে পারছে। আশা করি, আমরা এ সিরিজটা অনেক ভালোভাবে শেষ করব।”