৭০ ছক্কা, পেসারদের ২৭৬ বল ও আরও রেকর্ড

রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা এক ওয়ানডে সিরিজ শেষ হলো পুনেতে। জমজমাট লড়াইয়ের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ২-১ ব্যবধানে এই সিরিজ জিতে নেয় ভারত। দুই দলের ক্রিকেটারদের দুর্দান্ত পারফরম্যান্সে রোববার শেষ ওয়ানডেতে ও সব মিলিয়ে এই সিরিজে ধরা দেয় বেশ কিছু মাইলফলক, রেকর্ড ও অর্জন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 04:40 AM
Updated : 29 March 2021, 04:40 AM

৯৫

শেষ ম্যাচে আট নম্বরে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের স্যাম কারান খেলেন ৯৫ রানের অপরাজিত ইনিংস। এই পজিশনে যা সর্বোচ্চ ইনিংসের বিশ্বরেকর্ড।

কারান অবশ্য আগের রেকর্ড ছাড়াতে পারেননি, করেছেন স্পর্শ। ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ট্রেন্ট ব্রিজে অপরাজিত ৯৫ করেছিলেন কারানের সতীর্থ ক্রিস ওকস।

কারান অল্পের জন্য পারেননি দলকে জেতাতে, ওকসের রেকর্ডের ম্যাচ হয়েছিল টাই।

২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৯২ করেন অস্ট্রেলিয়ার ন্যাথান কোল্টার-নাইল, আটে নেমে যা দ্বিতীয় সর্বোচ্চ।

৭০

তিন ম্যাচের এই সিরিজে দুই দল মিলিয়ে ছক্কা হয়েছে ৭০টি। পাঁচ ম্যাচের কম ম্যাচের ওয়ানডে সিরিজে এটি অনায়াসেই সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ২০১৯ সালে নিউ জিল্যান্ড-ইংল্যান্ড সিরিজে ৫৭ ছক্কা ছিল আগের রেকর্ড।

সিরিজের শেষ ম্যাচে ৩০০ ছাড়িয়ে ভারত গড়ল নিজেদের রেকর্ড, এক ধাপ এগিয়ে গেল বিশ্বরেকর্ডের দিকে। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজের তিন ম্যাচের আগে গত নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরেও তিন ম্যাচে ৩০০ স্পর্শ করে ভারত। এই প্রথম তারা টানা ছয় ওয়ানডেতে পেল তিনশর দেখা। ২০১৭ সালে তারা করেছিল টানা পাঁচ ম্যাচে।

টানা সবচেয়ে বেশি ৩০০ রানের বিশ্বরেকর্ড ইংল্যান্ডের, ২০১৯ সালে টানা সাত ম্যাচে।

২৭৬

রোববারের ম্যাচে ভারতের হয়ে ৪ ওভার বোলিং করেন বাঁহাতি স্পিনার ক্রুনাল পান্ডিয়া। বাকি সব বল করেছেন ভারতের পেসাররা। দেশের মাটিতে পেসারদের ২৭৬ বল ভারতের জন্য রেকর্ড।

বিরাট কোহলির দলের পেসাররা স্পর্শ করেন কপিল দেবের দলের রেকর্ড। ১৯৮৩ সালে পাকিস্তানের বিপক্ষে সিরিজ হায়দরাবাদ ও জয়পুরে দুটি ওয়ানডেতে ২৭৬ বল করেন ভারতীয় পেসাররা। দুই ম্যাচেই ভারত বল করে ৪৬ ওভার, সবই করেন পাঁচ পেসার কপিল দেব, বালবিন্দর সিং সান্ধু, মহিন্দর অমরনাথ, মদন লাল ও রজার বিনি।

৬৫১

দুই দল মিলিয়ে এই ম্যাচের রান। দলের এত বেশি রানেও ম্যাচে নেই কোনো ব্যক্তিগত সেঞ্চুরি। কারানের ৯৫ রানই ম্যাচের সর্বোচ্চ। ভারতের সর্বোচ্চ রিশাভ পান্তের ৭৮।

ওয়ানডে ক্রিকেট ব্যক্তিগত সেঞ্চুরি ছাড়া বেশি রান দেখেছে কেবল আর এক ম্যাচে। ২০০৩ সালে পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচে রান উঠেছিল ৬৫৬। ম্যাচে সর্বোচ্চ ছিল রিকি পন্টিংয়ের ৯২।

১৭

শিখর পানে ছুটছে শিখর ধাওয়ান ও রোহিত শর্মার জুটি। রোববারের ম্যাচে ১০৩ রানের জুটি গড়েছেন ভারতের দুই ওপেনার। ওয়ানডেতে এটি দুজনের ১৭তম শতরানের জুটি।

অ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেইডেন জুটির ১৬ সেঞ্চুরি ছাড়িয়ে ধাওয়ান-রোহিত জুটির সেঞ্চুরি সংখ্যা ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ। ১১০ ইনিংসে হলো তাদের এই ১৭ সেঞ্চুরি। ১৩৬ ইনিংসে ২১টি সেঞ্চুরি জুটি গড়ে উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড শচিন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলি জুটির।

সব জুটি মিলিয়ে ধাওয়ান-রোহিতের ১৭ শতরানের চেয়ে বেশি আছে কেবল আর তিন জুটির। বিরাট কোহলির সঙ্গে রোহিতের শতরানের জুটি ১৮টি, তিলকরত্নে দিলশান ও কুমার সাঙ্গাকারার ২০ট। ২৬ শতরানের জুটিতে সবার ওপরে টেন্ডুলকার ও সৌরভ জুটি।

২৬

ভারতের ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ জয়ের খরা দীর্ঘায়িত হলো ২৬ বছরে। সবশেষ ১৯৮৫ সালের জানুয়ারিতে ইংলিশরা ৫ ম্যাচের সিরিজ জিতেছিল ৪-১ ব্যবধানে। এরপর ভারতে ৮টি ওয়ানডে সিরিজ খেলে আর জয় নেই ইংল্যান্ডের। ভারতে সব মিলিয়ে ১০ ওয়ানডে সিরিজ খেলে তাদের জয় ওই একটিই।