তামিমকে আউট না দেওয়ায় অসন্তোষ, জেমিসনকে জরিমানা

তামিম ইকবালকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি জানিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2021, 12:47 PM
Updated : 24 March 2021, 12:47 PM

বাংলাদেশ-নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচের পঞ্চদশ ওভারের ঘটনা সেটি। জেমিসনের বলে ড্রাইভ করেন তামিম, ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার বোলার ফিরতি ক্যাচ নেন নিচু হয়ে। বোলারসহ কিউই ফিল্ডাররা মেতে ওঠেন উল্লাসে। কিন্তু ক্যাচ নিয়ে সংশয় জাগে মাঠের আম্পায়ারদের, সিদ্ধান্ত পাঠানো হয় তৃতীয় আম্পায়ারের কাছে।

টিভি আম্পায়ার বেশ কয়েকবার রিপ্লে দেখে রায় দেন, ক্যাচ নেওয়ার পর একদম শেষ মুহূর্তে বল পুরো নিয়ন্ত্রণে ছিল না জেমিসনের। এক হাতে বল জমা থাকলেও তা ছিল অনেকটা ফসকে যাওয়ার মতো। বল স্পষ্টতই স্পর্শ করে মাটিতে।

মাঠের বড় পর্দায় ‘নট আউট’ সিদ্ধান্ত ভেসে উঠতে দেখে দুই হাত উঁচিয়ে হতাশার ভঙ্গি করেন জেমিসন। তার সেই আচরণ পছন্দ হয়নি মাঠের আম্পায়ারদের। তারা অভিযোগ করেন ম্যাচ শেষে। ব্যবস্থা নেন ম্যাচ রেফারি নিউ জিল্যান্ডেরই জেফ ক্রো।

এই অংশটুকু দেখে তৃতীয় আম্পায়ার রায় দেন, বল নিয়ন্ত্রণে ছিল না জেমিসনের। ছবি : ভিডিও থেকে স্ক্রিনশট।

আইসিসির সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে জেমিসন ‘ক্ষুব্ধ’ প্রতিক্রিয়া দেখান। তবে ম্যাচ শেষে ম্যাচ রেফারির কাছে নিজের দায় ও শাস্তি মেনে নেন এই পেসার। তাই আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এবারের একটিসহ জেমিসনের ডিমেরিট পয়েন্ট হলো এখন দুই। ২৪ মাস সময়ের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট কেউ পেলে তা রূপ নেয় সাসপেনশন পয়েন্টে। কোনো ক্রিকেটার দুটি সাসপেনশন পয়েন্ট পেলে তিনি এক টেস্ট বা দুই ওয়ানডে কিংবা দুটি টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ হন।

ওই সিদ্ধান্তের সময় ৩৪ রানে থাকা তামিম শেষ পর্যন্ত খেলেন ৭৮ রানের ইনিংস। তবে নিউ জিল্যান্ড ম্যাচ জিতে নেয় ৫ উইকেটে। সিরিজের তৃতীয় ওয়ানডে শুক্রবার বাংলাদেশ সময় ভোররাত ৪টায়, ওয়েলিংটনে।