চার বছর পর পাকিস্তান দলে শারজিল

নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরেছিলেন আগেই। সেখানে নিজেকে প্রমাণ করে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথে আরেক ধাপ এগিয়ে গেলেন শারজিল খান।  পাকিস্তান টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন এই ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2021, 05:13 PM
Updated : 12 March 2021, 05:34 PM

পাকিস্তান টি-টোয়েন্টি দলে ফিরেছেন দুই অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ ও শাদাব খানও।

আফ্রিকা সফরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি খেলবে বাবর আজমের দল। জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টির সঙ্গে খেলবে দুটি টেস্ট। সফরের জন্য তিনটি আলাদা দল দিয়েছে পাকিস্তান। 

টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে রাখা হয়েছে ১৮জন করে। এর মধ্যে ১৪ জন আছেন দুই দলেই। টেস্ট দলে রাখা হয়েছে ২০ জন। তিন সংস্করণের দলেই আছেন আটজন ক্রিকেটার।

দলে সবচেয়ে আলোচিত নাম সম্ভবত শারজিল। ২০১৭ পিএসএলে ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি, এর মধ্যে আড়াই বছরের শাস্তি স্থগিত করা হয়। নিষেধাজ্ঞা পাওয়ার আগে ওই বছরেই জানুয়ারিতে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। যেটি ছিল পাকিস্তানের হয়ে খেলা তার সবশেষ ম্যাচ। সবেশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৬ সালের সেপ্টেম্বরে, আবু ধাবিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এবারের পিএসএলে ১৭০.৯৪ স্ট্রাইক রেটে এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ রান করেছেন শারজিল। আসরে সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যানও তিনি।

বোর্ডের সঙ্গে মত না মেলায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন হাফিজ। চোট কাটিয়ে ফিরেছেন শাদাব। ফিরেছেন লেগ স্পিনার উসমান কাদিরও। এছাড়াও টি-টোয়েন্টি দলে যুক্ত হয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ১৯ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।

সবশেষ গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা টেস্ট দল থেকে বাঁ হাটুর চোটে ছিটকে গেছেন লেগ স্পিনার ইয়াসির শাহ। ২০ সদস্যের পাকিস্তান দলে ডাক পেয়েছেন আব্দুল্লাহ শফিক, আগা সালমান, মোহাম্মদ নেওয়াজ, শাহনেওয়াজ ধানি ও জাহিদ মাহমুদ।

ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন হারিস সোহেল, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ মুসা, রহিল নাজির, জাফর গহর ও ওয়াহাব রিয়াজ। ডাক পেয়েছেন মোহাম্মাদ ওয়াসিম জুনিয়র ও সৌদ শাকিল। ফিরেছেন কিপার-ব্যাটসম্যান সরফরাজ আহমেদ।

আগামী ২৬ মার্চ জোহানেসবার্গের উদ্দেশে উড়াল দেবে পাকিস্তান।

পাকিস্তান টেস্ট দল: বাবর আজম (অধিনায়ক), ইমরান বাট, আবিদ আলি, আব্দুল্লাহ শফিক, আজহার আলি, ফাওয়াদ আলম, সৌদ শাকিল, আগা সালমান, ফাহিম আশরাফ, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (কিপার), সরফরাজ আহমেদ (কিপার), শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, তাবিশ খান, হাসান আলি, শাহনেওয়াজ ধানি, নুমান আলি, জাহিদ মাহমুদ, সাজিদ খান।

পাকিস্তান ওয়ানডে দল: বাবর আজম (অধিনায়ক), ইমাম-উল-হক, ফখর জামান, আব্দুল্লাহ শফিক, হায়দার আলি, দানিশ আজিজ, সৌদ শাকিল, ফাহিম আশরাফ, মোহাম্মাদ ওয়াসিম জুনিয়র, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (কিপার), সরফরাজ আহমদ (কিপার), শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, মোহাম্মাদ হাসনাইন, উসমান কাদির, হাসান আলি।

পাকিস্তান টি-টোয়েন্টির দল:  বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, শারজিল খান, মোহাম্মদ হাফিজ, হায়দার আলি, দানিশ আজিজ, আসিফ আলি, মোহাম্মাদ নেওয়াজ, ফাহিম আশরাফ, মোহাম্মদ রিজওয়ান (কিপার), সরফরাজ আহমেদ (কিপার), শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়ার, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন, উসমান কাদির, হাসান আলি ও আরশাদ ইকবাল।