কোহলির অধিনায়কত্ব মাথায় ঢুকছে না গম্ভিরের

কিছুদিন ধরেই টি-টোয়েন্টিতে বিরাট কোহলির নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন গৌতম গম্ভির। এবার সাবেক এই ভারতীয় ব্যাটসম্যানের মনে হচ্ছে, ওয়ানডে ক্রিকেটে টি-টোয়েন্টির মতো অধিনায়কত্ব করছেন কোহলি। গম্ভির বুঝেই উঠতে পারছেন না কোহলির ভাবনার ধরন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 05:52 AM
Updated : 30 Nov 2020, 05:52 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে রোববার সিডনিতে নতুন বলে মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহকে ২ ওভারের স্পেল করান কোহলি। শামিকে মূলত প্রান্ত বদলের জন্যই থামান কোহলি, পরের ওভারেই এই পেসারকে অন্য প্রান্ত থেকে আক্রমণে আনেন তিনি। তবে বুমরাহর স্পেল ছিল দুই ওভারেরই।

পরে পাওয়ার প্লের ভেতর বুমরাহকে আরেক ওভার দেন কোহলি। সেটি ছিল কেবল ১ ওভারের স্পেল। প্রথম ৩ ওভারে ১ মেডেন নিয়ে ৯ রান দেওয়ার পর বুমরাহকে আরেক দফা বিরতি দিয়ে একটু পর আরেকবার ১ ওভারের স্পেল করান অধিনায়ক।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় এখানেই কোহলির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন গম্ভির।

“ আমি আসলেই তার অধিনায়কত্ব বুঝতে পারছি না। আমরা বারবার বলে আসছি, অস্ট্রেলিয়ার এই ব্যাটিং লাইন-আপকে চাপে ফেলতে শুরুতে উইকেট নেওয়া কতটা জরুরি। অথচ দলের মূল বোলারকে দেওয়া হলো মাত্র ২ ওভার। সাধারণত ওয়ানডেতে এক বোলারের স্পেল থাকে ৪-৩-৩।”

“অথচ দলের সেরা বোলারকে ২ ওভার দেওয়া হলো শুরুতে। এই ধরনের অধিনায়কত্ব আমার মাথায় ঢুকছে না, বিশ্লেষণও করতে পারব না। এটা তো টি-টোয়েন্টি ক্রিকেট নয়! আমি তার সিদ্ধান্তের কারণ খুঁজে পাচ্ছি না, খুবই বাজে অধিনায়কত্ব।”

ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে শতরানের উদ্বোধনী জুটি গড়ে অস্ট্রেলিয়ার। পরে রানের পাহাড় গড়ে তারা জিতে নেয় দুটি ম্যাচই।