লায়নের দৃষ্টি ৫০০ ছাড়িয়ে আরও দূরে

৪০০ টেস্ট উইকেট পূর্ণ হতে প্রয়োজন কেবল আর ১০ উইকেট। তবে ন্যাথান লায়নের দৃষ্টি আরও অনেক দূরে। অস্ট্রেলিয়ান এই অফ স্পিনারের চাওয়া, ৫০০ শিকার ধরে আরও এগিয়ে যাওয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2020, 06:35 AM
Updated : 20 Nov 2020, 10:17 AM

করোনাভাইরাসের প্রকোপে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ বিরতি না পড়লে এতদিনে লায়নের ৪০০ উইকেট হয়ে যেত নিশ্চিতভাবেই। গত জানুয়ারির পর আর টেস্ট খেলার সুযোগ পাননি তিনি। দীর্ঘ সেই খরা কাটছে আগামী মাসের বোর্ডার-গাভাস্কার ট্রফি দিয়ে।

ভারতের বিপক্ষে এই সিরিজে লায়ন ৪০০ উইকেটের মাইলফলক ছুঁতে চাইবেন দ্রুতই। পাশাপাশি ফক্স স্পোর্টসকে তিনি বললেন ভবিষ্যৎ চাওয়ার কথাও।

“ আমার এখনও মনে হয়, ক্রমাগত উন্নতি করছি এবং এখনও বিশ্বাস করি, অস্ট্রেলিয়াকে অনেক কিছু দেওয়ার আমার বাকি আছে। ৫০০ উইকেট এবং এর বেশিও নিশ্চিতভাবেই আছে আমার দৃষ্টিসীমায়।”

৩৩ বছর বয়সী এই স্পিনার আরও একটি মাইলফলকের অপেক্ষায় আছেন। ভারতের বিপক্ষে সিরিজের চারটি টেস্ট খেললেই ক্যারিয়ারে একশ টেস্ট হয়ে যাবে তার। শরীরের ওপর ধকল কম যায়নি। তবে তিনি জানালেন, কোভিড বিরতি তাকে আরও ক্ষুধার্ত করে তুলেছে।

“ যে খেলাকে এত ভালোবাসি, সেটি খেলতে না পারা, নিয়মিত মাঠে নামতে না পারায় ভেতরে আরও বেশি তাড়না অনুভব করছি। ভালো পারফর্ম করার ক্ষুধা আরও তীব্র হয়েছে। সবচেয়ে বেশি মিস করেছি, টেস্ট ম্যাচের যে চাপ, স্নায়ুর উত্তেজনা, সেটি।”

আগামী ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ। ভারতীয়রা এমনিতে স্পিনে দক্ষ হলেও তাদের বিপক্ষে লায়নের রেকর্ড দুর্দান্ত। টেস্ট ক্যারিয়ারে সবচেয়ে বেশি ৮৫ উইকেট নিয়েছেন তিনি যৌথভাবে ভারত ও ইংল্যান্ডের বিপক্ষে। তবে ইংল্যান্ডের বিপক্ষে ২৩ টেস্টে, ভারতের বিপক্ষে ১৮ টেস্টেই।