‘কোহলিকে স্লেজিং করে লাভ নেই’

স্টিভ ওয়াহ যখন ছিলেন অধিনায়ক, দুর্দান্ত ক্রিকেটের পাশাপাশি ভয়ঙ্কর স্লেজিংয়ের জন্যও পরিচিত ছিল অস্ট্রেলিয়া। কথার তোপেই অনেক সময় প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিত ওই দল। সেই স্টিভ ওয়াহ এখন উত্তরসূরিদের পরামর্শ দিচ্ছেন, বিরাট কোহলিকে যেন স্লেজিং না করা হয়! কারণ এতে মিলতে পারে উল্টো ফল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 03:41 AM
Updated : 7 Nov 2020, 04:18 AM

টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলতে এই মাসেই কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারতীয় দল। দুই দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা এখন আইপিএল নিয়ে ব্যস্ত থাকলেও বোর্ডার-গাভাস্কার ট্রফির আলোচনা টুকটাক শুরু হয়ে গেছে।

দুই দলের সবশেষ লড়াইয়ে অস্ট্রেলিয়া থেকে প্রথমবারের মতো সিরিজ জয় করে ফিরেছিল ভারত। তবে সেই সিরিজে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মানসিকতা নিয়ে কয়েক মাস আগে প্রশ্ন তোলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক।

প্রতিপক্ষের মানসিকতা নড়বড়ে করে দিতে বরাবরই অস্ট্রেলিয়ার বড় অস্ত্র স্লেজিং। গত এপ্রিলে ক্লার্ক মন্তব্য করেন, ভারতের আর্থিক জোর ও আইপিএল চুক্তির কারণে মাঠে ভারতীয় ক্রিকেটারদের, বিশেষ করে কোহলিকে স্লেজিং করতে ভয় পান এখনকার অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

পরে জুন মাসে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার বলেছিলেন, কোহলিকে স্লেজিং করা মানে উল্টো নিজেদের বিপদ ডেকে আনা।

এবার ইসএসপিএনক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াহও কোহলিকে নিয়ে কথা বললেন ওয়ার্নারের সুরে।

“ কোহলিকে স্লেজিং করে লাভ নেই। স্লেজিংয়ে সে নড়বড়ে হয় না। সত্যি বলতে, গ্রেট ক্রিকেটারদের ক্ষেত্রে এটা কাজে দেয় না। তাদেরকে বরং নিজের মতো থাকতে দেওয়া ভালো। এসব তাদের জন্য বাড়তি অনুপ্রেরণা হিসেবে কাজ করে এবং আরও বেশি রান করতে উজ্জীবিত করে। তাকে (কোহলিকে) তাই খুব বেশি কিছু না বলাই ভালো।”

দুই দলের সবশেষ সিরিজে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি স্টিভেন স্মিথ। তার আগের সিরিজে (২০১৭ সালে) দেশের মাটিতে ভারত সিরিজ জিতলেও ৪ টেস্টে ৩ সেঞ্চুরিতে ৪৯৯ রান করেছিলেন স্মিথ। ভারত সিরিজ জিতলেও কোহলি ৩ ম্যাচ খেলে করেছিলেন মাত্র ৪৬ রান।

স্টিভ ওয়াহর মতে, এবার এই দুই ব্যাটসম্যানের ব্যক্তিগত লড়াই দারুণ জমবে।

“ কোহলি বিশ্বমানের ক্রিকেটার, অবশ্যই সে চাইবে সিরিজের সেরা ব্যাটসম্যান হতে। সবশেষবার ভারতে যখন কোহলি ও স্মিথ মুখোমুখি হয়েছিল, স্মিথ দাপট দেখিয়েছিল তিন সেঞ্চুরিতে, কোহলি বেশি কিছু করতে পারেনি।”

“ এবার এটা নিশ্চয়ই কোহলির মনের কোনে থাকবে যে আগেরবার স্মিথের চেয়ে কম রান করেছে। এবার তাই সে প্রচুর রান করতে চাইবে। আর সেটা যদি করতে পারে, ভারতের জয়ের সম্ভাবনাও বেশি থাকবে।”