জৈব-সুরক্ষা বলয়: ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য নিয়ে মর্গ্যানের উদ্বেগ

অভিজ্ঞতা থেকে ওয়েন মর্গ্যান জানেন, জৈব-সুরক্ষা বলয়ের ভেতরে একজন ক্রিকেটারকে কতটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়। লম্বা সময় অমন পরিবেশে থাকতে হলে খেলোয়াড়দের মানসিক পরিস্থিতি কি হতে পারে, তা নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 02:59 PM
Updated : 20 Oct 2020, 02:59 PM

কোভিড-১৯ রোগের প্রকোপে দীর্ঘ বিরতির পর গত জুলাইয়ে ক্রিকেট ফেরে ইংল্যান্ডে। ঘরের মাঠে জৈব-সুরক্ষা বলয় তৈরি করে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ডের বিপক্ষে খেলে তারা। লম্বা একটি সময় ধরে পরিবার ছেড়ে থাকতে হয়েছে ইংলিশ ক্রিকেটারদের।

একই পরিবেশে চলমান আইপিএলেও খেলছেন দলটির বেশ কয়েকজন। এমন পরিস্থিতিতে সামনে খেলতে হবে জাতীয় দলের সিরিজ। সেই ভাবনায় ইএসপিএনক্রিকইনফোকে মঙ্গলবার মর্গ্যান জানান, এভাবে খেলা চালিয়ে যাওয়া অনেক ক্রিকেটারের পক্ষে সম্ভব নয়।

“আমার মতে, দীর্ঘদিন এভাবে চালিয়ে যাওয়া সম্ভব নয়। আমি মনে করি না, এটা সম্ভব। ক্রিকেট খেলাটির সঙ্গে জড়িত যে কারো জন্যই এটা সম্ভবত খুব চ্যালেঞ্জিং সময়গুলোর একটি।”

আসছে নভেম্বরে সাদা বলের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ইংল্যান্ডের। ২০২১ সালের শুরুতে শ্রীলঙ্কা ও ভারত সফরের সূচিও আছে তাদের। তাই মানসিক চাপের কথা ভেবে এসব সিরিজ থেকে সরে দাঁড়ানোর সুযোগ থাকবে ক্রিকেটারদের, বললেন মর্গ্যান।

“দল হিসেবে আমরা এটা নিয়ে কথা বলেছি। ঠিক করেছি, মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ছে এমন অনুভূতি হলে ছেলেরা বলয়ে ঢুকতে ও বেরুতে পারবে।”

আর এমন ক্ষেত্রে ক্রিকেটারদের শূলে চড়াতে মানা করেছেন ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।

“আমার মনে হয়, মানুষের এটাকে খারাপভাবে দেখা উচিত নয়। এমন ভাবাও উচিত নয় যে, ক্রিকেটাররা তাদের কাজ করছে না বা দেশের জন্য তারা প্রতিশ্রুতিবদ্ধ নয়…‘এখন আমার পরিবারের সঙ্গে সময় কাটানো প্রয়োজন এবং আমি সফরটি থেকে সরে যাচ্ছি’ কঠিন এই পরিস্থিতিতে কেউ এটা বললে সেটা সহজভাবে মেনে নেওয়া উচিত।”