ভারতের টি-টোয়েন্টি লিগে আবার জাহানারা, সঙ্গী এবার সালমা

টানা দ্বিতীয়বার ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেলেন জাহানারা আলম। এই পেসার এবার বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নন, তার সঙ্গী সালমা খাতুন। বাংলাদেশের দুই অভিজ্ঞ ক্রিকেটার জায়গা পেয়েছেন আলাদা দুটি দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2020, 10:00 AM
Updated : 11 Oct 2020, 10:15 AM

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই তিন দলের এই টুর্নামেন্টের সূচি ও স্কোয়াড ঘোষণা করেছে রোববার। গত বছরের মতো এবারও ভেলোসিটি দলের হয়ে খেলবেন জাহানারা। সালমার দল ট্রেইলব্লেজার্স।

আইপিএলের মেয়েদের সংস্করণ হিসেবে এটিকে প্রতিষ্ঠিত করতে চায় ভারত। টুর্নামেন্টের এটি তৃতীয় আসর। আগামী ৪ থেকে ৯ নভেম্বর এবারের টুর্নামেন্টটি হবে সংযুক্ত আরব আমিরাতে। ভেন্যু অবশ্য এখনও ঘোষণা করা হয়নি। তবে সংবাদমাধ্যমের খবর, শারজাহতে হতে পারে সব ম্যাচ।

গত আসরে ভেলোসিটির হয়ে ফাইনালের আগের ম্যাচে ৪ ওভারে ৩৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন জাহানারা। ফাইনালে অবশ্য দুর্দান্ত বোলিং করেছিলেন, ৪ ওভারে ২১ রান দিয়ে নিয়েছিলেন ২ উইকেট। তবে জিততে পারেনি তার দল।

গতবার সুপারনোভাসের শিরোপা জয়ে নেতৃত্বে দেওয়া হারমানপ্রিত কাউর এবারও দলটির অধিনায়ক। ট্রেইলব্লেজার্সকে নেতৃত্ব দেবেন স্মৃতি মান্ধানা আর ভেলোসিটির অধিনায়ক মিতালি রাজ।

তিন দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। প্রতিটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়, যে সময়টায় শুরু হচ্ছে আইপিএলে দিনের দ্বিতীয় ম্যাচ।

প্রতিটি দলে নেওয়া হয়েছে ১৫ জন করে ক্রিকেটার। এর মধ্যে বিদেশি চার জন করে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ড, বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড থেকেও সুযোগ পেয়েছেন একজন। প্রথম থাই ক্রিকেটার হিসেবে এই  টুর্নামেন্টে সুযোগ পেয়েছেন নাথাকান চান্তাম। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে প্রথম হাফ সেঞ্চুরি করা এই ব্যাটারের দল ট্রেইলব্লেজার্স।

নিউ জিল্যান্ডের সোফি ডিভাইন, সুজি বেটস, অ্যামেলিয়া কার, ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলরসহ গত আসরে অংশ নেওয়া বেশ কয়েক জন বিদেশি তারকা থাকছেন না এবারের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে। টুর্নামেন্টটি হতে যাচ্ছে আগামী ২৫ অক্টোবর শুরু হতে যাওয়া মেয়েদের বিগ ব্যাশের মাঝে। 

টুর্নামেন্টের সূচি:

৪ নভেম্বর: সুপারনোভাস ও ভেলোসিটি

৫ নভেম্বর: ভেলোসিটি ও ট্রেইলব্লেজার্স

৭ নভেম্বর: ট্রেইলব্লেজার্স ও সুপারনোভাস

৯ নভেম্বর: ফাইনাল