কোহলির ঘৃণা-ভালোবাসার ক্রিকেট

ক্রিকেট কখনও কখনও ভালোবাসার প্রতিশব্দ, কখনও আবার যেন যন্ত্রণার আরেক নাম। আইপিএলে রানে ফেরার পর বিরাট কোহলি তুলে ধরলেন ক্রিকেট নিয়ে তার আনন্দ-বেদনার কাব্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2020, 07:29 AM
Updated : 4 Oct 2020, 08:19 AM

এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর শুরুটা হয়েছে দারুণ। চার ম্যাচের তিনটি জিতে পয়েন্ট তালিকায় দলটি আছে দুইয়ে। তবে অধিনায়ক কোহলির শুরুটা ছিল উল্টো। প্রথম তিন ম্যাচ মিলিয়ে মোটে ১৮ রান করতে পেরেছিলেন ২৯ বল খেলে।

তিন ম্যাচে রান না পাওয়া এমনিতে খুব বড় ব্যাপার হয়তো নয়। তবে নিজের মানদণ্ড কোহলি এমন উচ্চতায় তুলে নিয়েছেন যে, তিন ম্যাচে রান না পাওয়াকেও মনে হচ্ছিল যেন রান খরা। তার ফর্ম নিয়ে শুরু হয়েছিল আলোচনা।

অবশেষে চতুর্থ ম্যাচে দেখা মিলল চেনা কোহলির। রাজস্থান রয়্যালসের বিপক্ষে শনিবার দলের দাপুটে জয়ে খেলেন ৭২ রানের অপরাজিত ইনিংস।

ম্যাচ শেষে ফর্মের প্রসঙ্গেই কোহলি হয়ে উঠলেন যেন দার্শনিক। ধারাভাষ্যকার ইয়ান বিশপের প্রশ্নে জানালেন, ব্যাটিংয়ের সময় প্রতিপক্ষ উইকেটকিপার জস বাটলারের সঙ্গেও এটি নিয়ে কথা বলেছেন।

“ক্রিকেট একটা মজার খেলা, আপনি জানেনই। অদ্ভূত এক খেলা। ব্যাটিংয়ের সময় আমি জসকে (বাটলার) বলছিলাম, এই খেলা আমি প্রচণ্ড ভালোবাসি, আবার ঘৃণাও করি।”

ক্রিকেটের প্রতি নিবেদন, পরিশ্রম সব কিছুতে কোহলিকে মনে করা হয় আদর্শ একজন। তার কণ্ঠে এই কথা বিস্ময় ছড়াতে পারে অনেকের মনে। কোহলি ব্যাখ্যাও করলেন নিজের কথা।

“ক্রিকেটার হিসেবে এই ব্যাপারটি বোঝা জরুরি। এত বেশি ম্যাচ যখন খেলতে হচ্ছে, এটা মনে হয় যে সবসময় যা করতে চাই, কখনও কখনও তা ঠিকমতো হবে না। সত্যি বলতে, এসবের চেয়ে বেশি হতাশ লাগে যখন দল ভালো করে না। তবে দল যখন ভালো করতে থাকে, তখন উপলব্ধি হয়, ‘ঠিক আছে, এখন এটা ভাবার সুযোগ আছে যে আমার ব্যাটিং আমি কিভাবে দলের জন্য কাজে লাগাতে পারি।”