৫১ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন ক্রলি

অনেক প্রাপ্তির দিনে সম্ভবত একটি আক্ষেপই ছিল জ্যাক ক্রলির। হাতছানি দিয়েও হারিয়ে গেল ট্রিপল সেঞ্চুরি। তবে তার সেই হতাশাই মিশে গেছে একটি রেকর্ডে। আউট হওয়ার ধরনে ইংলিশ ব্যাটসম্যানের নাম লেখা হয়ে গেছে রেকর্ড বইয়ে। ২২ বছর বয়সী ব্যাটসম্যান ভেঙে দিয়েছেন পাঁচ দশক পুরোনো এক রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2020, 05:11 AM
Updated : 23 August 2020, 05:11 AM

পাকিস্তানের বিপক্ষে সাউথ্যাম্পটন টেস্টের দ্বিতীয় দিনে শনিবার ২৬৭ রানে আউট হয়েছেন ক্রলি। প্রথম টেস্ট সেঞ্চুরিতেই ট্রিপল সেঞ্চুরির পথে এগোতে থাকা ইনিংসটি থেমেছে অনিয়মিত বোলার আসাদ শফিকের বলে স্টাম্পড হয়ে। রেকর্ড হয়েছে এতেই। স্টাম্পিংয়ে থেমে যাওয়া টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ইনিংস ক্রলির এই ২৬৭।

আগের রেকর্ডটি ছিল সিমুর নার্সের। ১৯৬৯ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৫৮ রানে স্টাম্পড হয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

আড়াইশ পেরিয়ে স্টাম্পড হওয়ার অভিজ্ঞতা আছে টেস্টে আর কেবল একজনেরই। ২০০৩ সালের বক্সিং ডে টেস্টে ভারতের বিপক্ষে ২৫৭ করে অনিল কুম্বলের বলে স্টাম্পড হয়েছিলেন রিকি পন্টিং।

টেস্টে অন্যান্য আউটে থেমে যাওয়া সর্বোচ্চ ইনিংসের রেকর্ডে আছে আউট ফিল্ডে ক্যাচ দিয়ে অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেনের ৩৮০, কিপারের কাছে ক্যাচ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার ৩৭৫, বোল্ড হয়ে শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের ৩৭৪, এলবিডব্লিউ হয়ে জিম্বাবুয়ের ডেভ হটনের ২৬৬, রান আউট হয়ে ব্রায়ান লারার ২৭৭, হিট উইকেট হয়ে অস্ট্রেলিয়ার বিল পন্সফোর্ডের ২৬৬ ও ‘হ্যান্ডলড দা বল হয়ে’ ইংল্যান্ডের গ্রাহাম গুচের ১৩৩।

এছাড়াও ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হওয়া টেস্ট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান লেন হাটন। ১৯৫১ সালে এই ইংলিশ কিংবদন্তি ২৭ রানে এভাবে আউট হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে।

২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে কলম্বো টেস্টে মাহেলা জয়াবর্ধনে ২০১ রান করে ও মারভান আতাপাত্তু ১৫০ রান করে মাঠ ছেড়েছিলেন স্বেচ্ছায়। তাদের সৌজন্যে টেস্ট ইতিহাসে যুক্ত হয় ‘রিটায়ার্ড আউট’। আর কারও নেই এই আউট।

রিটায়ার্ড হার্ট বা আহত হয়ে মাঠ ছেড়ে থেমে যাওয়া সর্বোচ্চ ইনিংসের রেকর্ড টিকে আছে সেই ১৮৭৭ সাল থেকে। টেস্ট ইতিহাসের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান ১৬৫ করে ছেড়েছিলেন মাঠ।

অপরাজিত থেকে মাঠ ছাড়া সর্বোচ্চ ইনিংস তো অবশ্যই ব্রায়ান লারার ৪০০, টেস্ট ইতিহাসেরই যা সর্বোচ্চ ইনিংস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক