ম্যাচে ‘স্মার্টওয়াচ’ পরে বিপাকে আম্পায়ার কেটেলবরো

ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যে চলমান টেস্টের প্রথম দিন স্মার্টওয়াচ পরে মাঠে গিয়ে বিপাকে পড়েছেন আম্পায়ার রিচার্ড কেটেলবরো। এজন্য আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের (এসিইউ) কাছে জবাবদিহি করতে হয়েছে তাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2020, 01:40 PM
Updated : 15 August 2020, 01:40 PM

দিনের প্রথম সেশনে কেটেলবরোর হাতে দেখা যায় স্মার্টওয়াচ। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর শুক্রবারের প্রতিবেদনে জানানো হয়েছে, দ্রুতই নিজের ভুল বুঝতে পেরে সেটি খুলে ফেলেন এই ইংলিশ আম্পায়ার। পরবর্তীতে নিজেই এসিইউকে জানান বিষয়টি। লাঞ্চের পর তার হাতে আর স্মার্টওয়াচ দেখা যায়নি।

এসিইউ ঘটনাটিকে নিয়মের সামান্য লঙ্ঘন হিসেবে নিয়েছে বলে জানতে পেরেছে ক্রিকইনফো। তারা কেটেলবরোর সঙ্গে কথা বলেছে এবং খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের নিয়মের আওতায় কি করনীয়, তা মনে করিয়ে দিয়েছে। এ বিষয়ে পরবর্তী কোনো পদক্ষেপ নেওয়ারও তেমন সম্ভাবনা নেই বলে প্রতিবেদনটিতে জানানো হয়েছে।

গত কয়েক বছর ধরে ক্রিকেটে দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে, খেলোয়াড় ও অফিসিয়ালদের ম্যাচ শুরুর আগে দুর্নীতি দমন কর্মকর্তার কাছে ফোন ও তথ্য প্রদান করা যায় এমন ডিভাইস হস্তান্তর করার বাধ্যতামূলক নিয়ম করা হয়েছে। যেগুলো ফিরিয়ে দেওয়া হয় দিনের খেলা শেষে।

এমন ভুল কেবল কেটেলবরোই প্রথম করেননি। ২০১৮ সালে লর্ডস টেস্টের সময় এক পাকিস্তানি ক্রিকেটার স্মার্টওয়াচ নিয়ে মাঠে নামলে তাকে এসিইউ এর কাছে জবাবদিহি করতে হয়।