পাকিস্তানের শতরানের লিডের পর ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড

আগের দিন পথ দেখিয়েছিলেন পেসাররা। পরদিন বাকিটুকু সারলেন স্পিনাররা। বোলারদের মিলিত অবদানে ইংল্যান্ডকে দ্রুত গুটিয়ে দিয়ে শতরানের লিড নিয়েছে পাকিস্তান। তবে বল হাতে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। লড়াই করছে লক্ষ্যটা নাগালে রাখতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 06:29 PM
Updated : 7 August 2020, 06:29 PM

৮ উইকেটে ১৩৭ রানে ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিন শেষ করেছে পাকিস্তান। প্রথম ইনিংসে ১০৭ রানের লিড নেওয়া দলটি এগিয়ে রয়েছে ২৪৪ রানে। ১২ রানে খেলছেন ইয়াসির শাহ।

দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। স্টুয়ার্ট ব্রডের লেগ স্টাম্পের বলে কিপারের গ্লাভসে ধরা পড়েন শান মাসুদ। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান খুলতে পারেননি রানের খাতা।

প্রথম ইনিংসে দৃঢ়তা দেখানো আরেক ব্যাটসম্যান বাবর আজমও যেতে পারেননি দুই অঙ্কে। ক্রিস ওকসের বলে ধরা পড়েন স্লিপে।

প্রথম আট ব্যাটসম্যানের বাকি ছয় জনই যান দুই অঙ্কে। তাদের কেউ যেতে পারেননি ৩০ পর্যন্ত। ৭ রানে জীবন পাওয়া আবিদ আলি থামেন ২০ রানে। রানের খাতা খুলতেই লম্বা সময় অপেক্ষা করা আজহার আলির বাজে সময় দীর্ঘায়িত হলো আরও। ১৮ রান করে ওকসের বলে ফেরেন এলবিডব্লিউ হয়ে।

১৪ রানে জীবন পাওয়া আসাদ শফিক খেলছিলেন নিজের মতো করেই। জমে গিয়েছিলেন উইকেটে। ঝুঁকিপূর্ণ রান নিতে গিয়ে ডম সিবলির দারুণ ফিল্ডিংয়ে রান আউট হয়ে ফেরেন তিনি।

দ্রুত রান তোলার চেষ্টায় থাকা মোহাম্মদ রিজওয়ানকে এলবিডব্লিউ করে থামানো বেন স্টোকস পরে বিদায় করেন শাহিন শাহ আফ্রিদিকে। দিনের শেষ ৩ বল কাটিয়ে দেন মোহাম্মদ আব্বাস।

ওল্ড ট্র্যাফোর্ডে শুক্রবার ৪ উইকেটে ৯২ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড কোনো ক্ষতি ছাড়াই কাটিয়ে দেয় প্রথম ঘন্টা। আব্বাস, আফ্রিদি ও নাসিম শাহ দারুণ পরীক্ষা নিলেও মাটি কামড়ে কঠিন সময় পার করে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান।

অলি পোপ ও জস বাটলারের ব্যাটে ধীর কিন্তু দৃঢ়ভাবে এগোতে থাকে ইংল্যান্ড। পানি বিরতির পর দুর্দান্ত এক ডেলিভারিতে পোপকে থামান নাসিম। চমকে দিয়ে লাফিয়ে ওঠা বলে পোপ ধরা পড়েন গালিতে। বেশি কিছু করার ছিল না ৮ চারে ৬২ রান করা তরুণ এই ব্যাটসম্যানের।

৬৫ রানের এই জুটি ভাঙার পর নিয়মিত উইকেট হারিয়ে ২১৯ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস।

ইয়াসিরের ছোবলে এলোমেলো হয়ে যায় স্বাগতিকরা। বাটলার ও ওকসকে বোল্ড করা এই লেগ স্পিনার মাঝে বিদায় করেন বেসকে। শেষের দিকে দ্রুত রান তোলার চেষ্টায় থাকা ইংলিশদের গুটিয়ে দেন আরেক লেগ স্পিনার শাদাব। এই লেগ স্পিনিং অলরাউন্ডার নেন শেষ দুটি উইকেট।

ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ২৫ বলে ২৯ রানে অপরাজিত থাকেন ব্রড।

৬৬ রানে ৪ উইকেট নেন ইয়াসির। দুটি করে শাদাব ও আব্বাস।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৩২৬

ইংল্যান্ড ১ম ইনিংস: (আগের দিন ৯২/৪) ৭০.৩ ওভারে ২১৯ (পোপ ৬২, বাটলার ৩৮, ওকস ১৯, বেস ১, আর্চার ১৬, ব্রড ২৯*, অ্যান্ডারসন ৭; আফ্রিদি ১৮-৪-৫১-১, আব্বাস ১৫-৬-৩৩-২, নাসিম ১৬-৪-৪৪-১, ইয়াসির ১৮-২-৬৬-৪, শাদাব ৩.৩-০-১৩-২)

পাকিস্তান ২য় ইনিংস: ৪৪ ওভারে ১৩৭/৮ (মাসুদ ০, আবিদ ২০, আজহার ১৮, বাবর ৫, শফিক ২৯, রিজওয়ান ২৭, শাদাব ১৫, ইয়াসির ১২*, আফ্রিদি ২, আব্বাস ০*; অ্যান্ডারসন ৯-২-৩৪-০, ব্রড ৯-৩-২৩-২, আর্চার ৫-০-১৩-০, বেস ১২-২-৪০-১, ওকস ৫-১-১১-২, স্টোকস ৪-০-১১-২)