টেন্ডুলকারের সবচেয়ে বড় গুণ বিনয়

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। ব্যাট হাতে গড়েছেন অনেক রেকর্ড। পেয়েছেন ভক্তদের প্রবল সমর্থন, সিক্ত হয়েছেন ভালোবাসায়। এক সময়ের সতীর্থ ভিভিএস লক্ষ্মণ জানিয়েছেন, তবুও অহংকার, দম্ভ স্পর্শ করত না ভারতীয় ব্যাটিং কিংবদন্তিকে। সব সময় তার পা থাকত মাটিতেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:04 PM
Updated : 31 May 2020, 12:18 PM

শনিবার টুইট করে লক্ষ্মণ জানান, বিভিন্নভাবে তাকে অনুপ্রাণিত করা সতীর্থদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। এরই ধারাবাহিকতায় রোববার টেন্ডুলকারের ছবি দিয়ে তাকে প্রশংসায় ভাসিয়েছেন সাবেক এই ক্রিকেটার।

“তার উজ্জ্বল ক্যারিয়ারই তাকে কিংবদন্তি বানিয়েছে। কিন্তু এরচেয়ে আকর্ষণীয় হচ্ছে তার দায়বদ্ধতা, আবেগ এবং ক্রিকেটের প্রতি শ্রদ্ধা, যেগুলো তাকে আজকের শচিন বানিয়েছে। এত প্রশংসা পাওয়ার পরও পা মাটিতে রাখা তার দারুণ এক দক্ষতা; তার মহত্বের অন্যতম একটি ছাপ।”

ক্রিকেটার হিসেবে টেন্ডুলকারের বিশালতা প্রকাশ পায় পরিসংখ্যানেই। টেস্ট ও ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

২৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন দুইশ টেস্ট। ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫ হাজার ৯২১ রান, সেঞ্চুরি ৫১টি। পঞ্চাশ ওভারের ক্রিকেটেও তিনি ছিলেন অসাধারণ ব্যাটসম্যান। ৪৬৩ ওয়ানডে খেলে ৪৯ সেঞ্চুরিতে রান করেছেন ১৮ হাজার ৪২৬, গড় ৪৪.৮৩। ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন সেঞ্চুরির সেঞ্চুরি।