ওয়ানডেতেও পাকিস্তানের নেতৃত্বে বাবর

করোনাভাইরাস পরিস্থিতি শেষে ক্রিকেট আবার মাঠে গড়াবে কবে, সেই নিশ্চয়তা নেই। তবে এই নিষ্ক্রিয় সময়েই ভবিষ্যৎ পথচলার ছবি আঁকছে পাকিস্তান। ওয়ানডে দলের নতুন অধিনায়কের দায়িত্ব দিয়েছে তারা বাবর আজমকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 10:56 AM
Updated : 13 May 2020, 02:42 PM

গত বছর থেকে পাকিস্তানের টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিচ্ছেন বাবর। সীমিত ওভারের ক্রিকেটে এখন তাই দুই সংস্করণেরই নেতা ২৫ বছর বয়সী এই স্টাইলিশ ব্যাটসম্যান।

ওয়ানডেতে বাবরের দায়িত্ব পাওয়াটা অবশ্য খুব বড় চমক নয়। গত বছর পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরফরাজ আহমেদকে সরিয়ে টেস্টের দায়িত্ব দেওয়া হয় আজহার আলিকে, টি-টোয়েন্টিতে বাবরকে। গত অক্টোবরের পর আর ওয়ানডে খেলেনি পাকিস্তান, তাই এই সংস্করণের নেতৃত্ব বদলানো নিয়ে তাড়াহুড়ো করেনি বোর্ড। তবে এখানেও পরিবর্তন অনুমিতই ছিল।

বাবরকে নতুন দায়িত্ব দেওয়ার পাশাপাশি টেস্ট অধিনায়ক আজহারের দায়িত্বের মেয়াদও বাড়ানো হয়েছে। প্রধান নির্বাচক ও প্রধান কোচ মিসবাহ-উল-হকের আশা, দুই অধিনায়কই এখন লম্বা সময়ের জন্য দল গোছানোর পরিকল্পনা করতে পারবেন।

“আজহার আলি ও বাবর আজমকে অভিনন্দন জানাচ্ছি। এটি নিশ্চিতভাবেই সঠিক সিদ্ধান্ত, নিজেদের দায়িত্বের ভবিষ্যৎ নিয়ে তারা নিশ্চয়তা ও স্বচ্ছতা পাবে এখন। আমি নিশ্চিত, তারা এখন সামনের দিকে তাকাবে এবং দল গোছানোর পরিকল্পনা করবে যেন প্রত্যাশিত পর্যায়ে পারফরম্যান্স ধরা দেয়।”

২০১৫ সালে দায়িত্ব পাওয়ার পর সরফরাজ ৫০টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানকে। তার নেতৃত্বে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছে দল। এই কিপার-ব্যাটসম্যানের নেতৃত্বে দল জিতেছে ২৮ ওয়ানডেতে। গত কয়েক বছরে নানা সময়ে সরফরাজের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত দায়িত্বে দলকে নেতৃত্ব দিয়েছেন আজহার আলি, মোহাম্মদ হাফিজ ও ইমাদ ওয়াসিম। বাবর হতে যাচ্ছেন পাকিস্তানের ৩০তম ওয়ানডে অধিনায়ক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক