পিসিবির কেন্দ্রীয় চুক্তি হারালেন আমির-ওয়াহাব-হাসান

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন অভিজ্ঞ তিন পেসার মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও হাসান আলি। ওয়ানডে অধিনায়কত্ব হারানোর পাশাপাশি চুক্তিতে অবনমন হয়েছে সরফরাজ আহমেদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 01:55 PM
Updated : 13 May 2020, 02:42 PM

প্রথমবারের মত পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হলেন ১৭ বছর বয়সী তরুণ পেসার নাসিম শাহ। নতুন করে অলরাউন্ডার ইফতিখার আহমেদকে চুক্তিতে রেখেছে পিসিবি। দুইজনই আছেন ‘সি’ ক্যাটাগরিতে।

সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে গত বছর টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আমির। আর অনির্দিষ্টকালের জন্য এই সংস্করণ থেকে বিশ্রাম নেন ওয়াহাব। গত বছরের চুক্তিতে দুজনকে ‘সি’ ক্যাটাগরিতে নামিয়ে দেওয়া হয়েছিল। এবার পুরোপুরি ছিটকে গেলেন তারা। আর কিপার-ব্যাটসম্যান সরফরাজ নেমে গেছেন ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে।

বুধবার ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে নতুন একটি ক্যাটাগরি যোগ করেছে পিসিবি, ইমার্জিং ক্যাটাগরি। এই ধাপে রাখা হয়েছে ব্যাটসম্যান হায়দার আলি ও দুই পেসার মোহাম্মদ হাসনাইন, হারিস রউফকে।

‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উঠেছেন শাহিন শাহ আফ্রিদি ও টেস্ট অধিনায়ক আজহার আলি। সঙ্গে আগে থেকে আছেন বাবর আজম। একই দিনে সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছে। আগে থেকে টি-টোয়েন্টি দলের নেতৃত্বও আছে তার কাঁধে।

‘বি’ ক্যাটাগরিতে যোগ হয়েছে টপ অর্ডার ব্যাটসম্যান আবিদ আলি, শান মাসুদ ও কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ‘সি’ থেকে ‘বি’ ক্যাটগরিতে উঠে এসেছেন তারা।

অবনমন হয়েছে টেস্ট দলের নিয়মিত সদস্য লেগ স্পিনার ইয়াসির শাহ ও টপ অর্ডার ব্যাটসম্যান ইমাম-উল-হকের। ইয়াসির ‘এ’ থেকে ‘বি’ ও ইমাম ‘বি’ থেকে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেছেন।

‘এ’ ক্যাটাগরি (১১ লাখ পাকিস্তানি রুপি): আজহার আলি, বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি।

‘বি’ ক্যাটাগরি (৭ লাখ ৫০ হাজার পাকিস্তানি রুপি): আবিদ আলি, আসাদ শফিক, হারিস সোহেল, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান, সরফরাজ আহমেদ, শাদাব খান, শান মাসুদ, ইয়াসির শাহ।

‘সি’ ক্যাটাগরি (৫ লাখ ৫০ হাজার পাকিস্তানি রুপি): ফখর জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, নাসিম শাহ, উসমান শিনওয়ারি।

ইমার্জিং ক্যাটাগরি: হায়দার আলি, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন।