ভারতীয়দের আইপিএলের বাইরে দেখতে চান রায়না

বোর্ডের চুক্তিতে নেই, আইপিএলেও নিয়মিত সুযোগ মেলে না। এমন ক্রিকেটারের সংখ্যা ভারতে কম নয়। দেশের বাইরের লিগে খেলার অনুমতিও তাদের নেই। এক যুগ ধরে চলে আসা এই অবস্থার অবসান চান সুরেস রায়না। ভারতীয় ব্যাটসম্যানের দাবি, আইপিএল ছাড়াও অন্যান্য লিগে ভারতীয়দের খেলতে দেওয়া হোক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2020, 05:59 AM
Updated : 10 May 2020, 05:59 AM

আইপিএল শুরুর পর থেকেইভারতের সক্রিয় ক্রিকেটারদের দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি নেই। গতবছর দা হান্ড্রেড-এর ড্রাফটে নাম লিখিয়েছিলেন হরভজন সিং, কিন্তু পরে নাম প্রত্যাহারকরে নেন আইপিএলে খেলা চালিয়ে যেতে। বিরেন্দর শেবাগ টি-টেন লিগ ও যুবরাজ সিং কানাডারগ্লোবাল টি-টোয়েন্টি খেলেছেন অবসর নেওয়ার পর।

ইনস্টাগ্রাম লাইভে সাবেকসতীর্থ ইরফান পাঠানের সঙ্গে কথোপকথনে রায়না বললেন, বাইরের লিগে খেলার সুযোগ পেলে তারানিজেদের প্রস্তুত রাখতে পারবেন।

“ আমি আশা করি, আইসিসিবা ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বিসিসিআই আলোচনা করবে এবং বোর্ডের চুক্তির বাইরে থাকাক্রিকেটারদের বাইরের লিগে খেলার অনুমতি দেবে। আমার মনে হয়, ইউসুফ (পাঠান), আমি, রবিনউথাপা, এরকম অনেক ভালো ক্রিকেটার আছে, যারা বাইরের লিগে খেলে অনেক শিখতে পারবে, সেটাযে লিগই হোক। আমাদেরকে দুটি লিগে (বাইরের) খেলার অনুমতি দিন।”

“ আমরা বিসিসিআইয়েরচুক্তিতে নেই, কারও কারও আইপিএল চুক্তি নেই, আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারছি না এবংঘরোয়া ক্রিকেটের মান আন্তর্জাতিক পর্যায়ের নয়। সিপিএল হোক বা বিগ ব্যাশ বা যে কোনোলিগ, আমরা যদি মাস তিনেক মানসম্পন্ন ক্রিকেট খেলার সুযোগ পাই, তা আমাদের প্রস্তুত থাকতেসহায়তা করতে পারে।”

একসময় সীমিত ওভারেরভারতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন রায়না। টেস্ট অভিষেকেও করেছিলেন সেঞ্চুরি। আন্তর্জাতিকক্রিকেটে রান করেছেন প্রায় ৮ হাজার। কিন্তু প্রায় ২ বছর ধরে জাতীয় দলের সুযোগ পাচ্ছেননা তিনি। ৩৩ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানের মতে, বাইরের লিগে খেলতে না পারায় ভারতেরক্রিকেটারদের জাতীয় দলে ফেরার দাবি জানানোর সুযোগ সীমিত।

“ অন্য দেশের ক্রিকেটাররাএসব লিগে নিয়মিত খেলছে এবং সেগুলোয় ভালো করে অনেকেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন।আমরা আইপিএল খেলছি, কিন্তু এই লোকগুলোর (জাতীয় নির্বাচকরা) যদি ৪০-৫০ জন ক্রিকেটারেরপুল থাকে, তারা মনে করেন, পুলের বাইরে থাকা ক্রিকেটারা যথেষ্ট ভালো নয় বা সেরা সময়পেছনে ফেলে এসেছে। এই ক্রিকেটারদের অবহেলা করা হয়। আমাদের কোনো ‘প্ল্যান বি’ নেই। বাইরেগিয়ে যদি আমরা পারফর্ম করতে পারি, আমাদের ক্রিকেটের উন্নতি হবে এবং আমরা অনেক শিখতেপারব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক