ভারতীয়দের আইপিএলের বাইরে দেখতে চান রায়না

বোর্ডের চুক্তিতে নেই, আইপিএলেও নিয়মিত সুযোগ মেলে না। এমন ক্রিকেটারের সংখ্যা ভারতে কম নয়। দেশের বাইরের লিগে খেলার অনুমতিও তাদের নেই। এক যুগ ধরে চলে আসা এই অবস্থার অবসান চান সুরেস রায়না। ভারতীয় ব্যাটসম্যানের দাবি, আইপিএল ছাড়াও অন্যান্য লিগে ভারতীয়দের খেলতে দেওয়া হোক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2020, 05:59 AM
Updated : 10 May 2020, 05:59 AM

আইপিএল শুরুর পর থেকেই ভারতের সক্রিয় ক্রিকেটারদের দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি নেই। গত বছর দা হান্ড্রেড-এর ড্রাফটে নাম লিখিয়েছিলেন হরভজন সিং, কিন্তু পরে নাম প্রত্যাহার করে নেন আইপিএলে খেলা চালিয়ে যেতে। বিরেন্দর শেবাগ টি-টেন লিগ ও যুবরাজ সিং কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি খেলেছেন অবসর নেওয়ার পর।

ইনস্টাগ্রাম লাইভে সাবেক সতীর্থ ইরফান পাঠানের সঙ্গে কথোপকথনে রায়না বললেন, বাইরের লিগে খেলার সুযোগ পেলে তারা নিজেদের প্রস্তুত রাখতে পারবেন।

“ আমি আশা করি, আইসিসি বা ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বিসিসিআই আলোচনা করবে এবং বোর্ডের চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের বাইরের লিগে খেলার অনুমতি দেবে। আমার মনে হয়, ইউসুফ (পাঠান), আমি, রবিন উথাপা, এরকম অনেক ভালো ক্রিকেটার আছে, যারা বাইরের লিগে খেলে অনেক শিখতে পারবে, সেটা যে লিগই হোক। আমাদেরকে দুটি লিগে (বাইরের) খেলার অনুমতি দিন।”

“ আমরা বিসিসিআইয়ের চুক্তিতে নেই, কারও কারও আইপিএল চুক্তি নেই, আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারছি না এবং ঘরোয়া ক্রিকেটের মান আন্তর্জাতিক পর্যায়ের নয়। সিপিএল হোক বা বিগ ব্যাশ বা যে কোনো লিগ, আমরা যদি মাস তিনেক মানসম্পন্ন ক্রিকেট খেলার সুযোগ পাই, তা আমাদের প্রস্তুত থাকতে সহায়তা করতে পারে।”

একসময় সীমিত ওভারের ভারতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন রায়না। টেস্ট অভিষেকেও করেছিলেন সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে রান করেছেন প্রায় ৮ হাজার। কিন্তু প্রায় ২ বছর ধরে জাতীয় দলের সুযোগ পাচ্ছেন না তিনি। ৩৩ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানের মতে, বাইরের লিগে খেলতে না পারায় ভারতের ক্রিকেটারদের জাতীয় দলে ফেরার দাবি জানানোর সুযোগ সীমিত।

“ অন্য দেশের ক্রিকেটাররা এসব লিগে নিয়মিত খেলছে এবং সেগুলোয় ভালো করে অনেকেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। আমরা আইপিএল খেলছি, কিন্তু এই লোকগুলোর (জাতীয় নির্বাচকরা) যদি ৪০-৫০ জন ক্রিকেটারের পুল থাকে, তারা মনে করেন, পুলের বাইরে থাকা ক্রিকেটারা যথেষ্ট ভালো নয় বা সেরা সময় পেছনে ফেলে এসেছে। এই ক্রিকেটারদের অবহেলা করা হয়। আমাদের কোনো ‘প্ল্যান বি’ নেই। বাইরে গিয়ে যদি আমরা পারফর্ম করতে পারি, আমাদের ক্রিকেটের উন্নতি হবে এবং আমরা অনেক শিখতে পারব।”