সঠিক সময়েই নেতৃত্ব ছেড়েছি: দু প্লেসি

সেই ১৩ বছর বয়সে নেতৃত্বের শুরু। নানা ধাপ পেরিয়ে ফাফ দু প্লেসি হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। নিজের অন্যতম কঠিন মৌসুমে ছাড়েন নেতৃত্ব। এবার মনোযোগ দিতে চান নতুন অধিনায়কদের তৈরির দিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2020, 05:53 PM
Updated : 4 May 2020, 05:53 PM

ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজে হারের পর ফেব্রুয়ারিতে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান দু প্লেসি। এর আগেই অবশ্য তাকে বিশ্রামে রেখে কুইন্টন ডি কককে ভারপ্রাপ্ত অধিনায়ক করে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

২০১৯ সালের বিশ্বকাপে দলের ভরাডুবির পর টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভালো করছিল না দক্ষিণ আফ্রিকা। দু প্লেসির পারফরম্যান্সেও ছিল ভাটা। সব কিছু মিলিয়ে কঠিন একটি সময় পার করছিলেন দু প্লেসি। ইংল্যান্ড সিরিজের পর নেন নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত।

“গত মৌসুমটি সম্ভবত আমার ক্যারিয়ারের অন্যতম কঠিন সময় ছিল। দল আবারও ভালো করছিল না এবং এরপর সত্যিকার অর্থে চাপ আমার দিকে আসতে লাগলো… অনেক ভাবনার পর, ওই টেস্ট সিরিজ (ইংল্যান্ডের বিপক্ষে) শেষে আমি সরে গিয়েছি এবং ওটা তখনই করেছিলাম যখন আমার মনে হয়েছে (সরে দাঁড়ানোর) এটাই উপযুক্ত সময়।”

বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর পুরো দলের কোচিং স্টাফ নতুন করে সাজায় দক্ষিণ আফ্রিকা। নতুনত্বের মিছিলে নবীন কাউকে আগামীর জন্য প্রস্তুত হওয়ার সুযোগ করে দেওয়ার ভাবনা ঘুরছিল দু প্লেসির মাথায়।

“আমার মনে হয়েছে, নতুন কোচিং স্টাফ নতুন কাউকে নিয়ে শুরু করতে পারে। একই সঙ্গে এই প্রক্রিয়ায় আমারও অনেক কিছু যোগ করার আছে। আমি মনে করেছি, এখনই সঠিক সময় এই প্রক্রিয়ায় গতি আনার। আর এই কারণেই আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলাম।”