ভারতের সফর নিয়ে চিন্তায় অস্ট্রেলিয়া

করোনাভাইরাসের জন্য অস্ট্রেলিয়া ক্রিকেটের গ্রীষ্ম মৌসুমের খুব একটা ক্ষতি হয়নি। তবে সামনের দিনে বিপুল আর্থিক ক্ষতির শঙ্কার মধ্যে রয়েছে দেশটি। ক্ষতি এড়াতে আগামী গ্রীষ্মের ভারত সফর নিশ্চিত করতে সম্ভাব্য সব পথ খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 11:11 AM
Updated : 21 April 2020, 11:11 AM

অক্টোবরে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে-পরে চারটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার সূচি আছে তাদের। এই সফরেই প্রথমবারের মতো দেশের বাইরে গোলাপি বলে টেস্ট খেলার কথা কোহলিদের।

একটি বাড়তি টেস্ট যোগ করার ভাবনা রয়েছে অস্ট্রেলিয়ার। বোর্ডের প্রধান নির্বাহী কেভিন রবার্টস জানান, এক শহরে, দর্শকশূন্য এক স্টেডিয়ামে খেলার কথাও তাদের ভাবনায় রয়েছে। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। কীভাবে এই টুর্নামেন্ট খেলা যায় এ নিয়ে নানা ভাবনা আছে স্বাগতিকদের।

মাঠের ক্রিকেটের সঙ্গে আর্থিক দিক নিয়েও ভাবতে হচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। এরই মধ্যে অধিকাংশ স্টাফের বেতন কাটার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। খেলোয়াড়দেরও বেতন কাটার সতর্কবার্তা দিয়েছে। করোনাভাইরাসের জন্য দুই কোটি ডলার ক্ষতি হয়ে গেছে। কেভিন জানান, ভারত সফর না করলে এই সংখ্যা আকাশ ছুঁবে।

“এটা খুব গুরুত্বপূর্ণ যে মৌসুমে খেলা হওয়ার জন্য আমরা সম্ভাব্য সব কিছু করব। ভেন্যুতে দর্শক থাকবে কি থাকবে না…আমরা কার্যকর সব বিকল্পই দেখব। সৌভাগ্যবশত ভারতের সফরের বিভিন্ন পরিস্থিতি নিয়ে কাজ করার জন্য আমাদের হাতে কিছুটা সময় রয়েছে। এই মুহূর্তে আমরা কোনো সম্ভাবনাই উড়িয়ে দিচ্ছি না।”

২০১৬ সালে নগদ ও বিনিয়োগ মিলিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে ছিল ২৭ কোটি ডলার। এই বছর মার্চে সেই সংখ্যা নেমে এসেছে ৯ কোটি ৭০ লাখ ডলারে। পরিস্থিতির উন্নতি না হলে আরও ২ কোটি ডলার ক্ষতির শঙ্কা রয়েছে। তবে এরপরও কেভিন মনে করেন, করোনাভাইরাসের কারণে খেলা বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত সঠিক পথেই ছিলেন তারা।

ভারতের বিপক্ষে যদি কেবল একটি ভেন্যু বেছে নিতে হয়, জশ হেইজেলউড চান খেলা হোক অ্যাডিলেইড ওভালে।

“বোলার ও ব্যাটসম্যানরা সম্ভবত খুশি হবে এতে। গত চার-পাঁচ বছর ধরে এটা সম্ভবত সেরা ক্রিকেট উইকেট। এখানে বোলার ও ব্যাটসম্যান উভয়ের জন্যই কিছু থাকে। এটা যদিও আদর্শ নয়। তাই আমরা অস্ট্রেলিয়ার সব অংশে যেতে চাই এবং সেই সব ভিন্ন ভিন্ন উইকেটে নিজেদের চ্যালেঞ্জ জানাতে চাই।”