লিটনকে রেকর্ড ভাঙার কথা মনে করিয়ে দিয়েছিলেন তামিমই

“এবারের রেকর্ড ২-৩ বছরেই ভেঙে যাবে। হতে পারে আগামী বছরও”- আগের ম্যাচে রেকর্ড ইনিংসের পর বলেছিলেন তামিম ইকবাল। পরের বছর নয়, পরের ম্যাচেই ভেঙে গেছে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে বাঁহাতি এই ওপেনারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। রেকর্ডটা ভেঙেছেন যিনি, সেই লিটন দাস ম্যাচ শেষে জানালেন তামিমই রেকর্ডের কথা মনে করিয়ে দিয়েছিলেন তাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 02:19 AM
Updated : 7 March 2020, 02:19 AM

জিম্বাবুয়ের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত শেষ ওয়ানডেতে সিলেটে শুক্রবার ১৪৩ বলে ১৭৬ রানের অসাধারণ ইনিংস খেলেছেন লিটন। পেছনে পড়েছে আগের ম্যাচে তামিমের করা ১৫৮।

তামিম ভেঙেছিলেন নিজের রেকর্ডই। ২০০৯ সালের অগাস্টে জিম্বাবুয়ে সফরে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। সেই রেকর্ড টিকে ছিল ১১ বছর। পরে যখন তিনি নিজেই নতুন রেকর্ড গড়লেন, সেটা টিকল মোটে তিন দিন!

নতুন রেকর্ডের মালিক লিটন জানালেন ইনিংসের পথে তামিম তাকে কী বলেছিলেন।

“আমি যখন ৮০ রানে ছিলাম, তখন বোলাররা ভালো একটা সময় পার করছিল। তামিম ভাইয়েরও সিঙ্গেল আসছিল না, আমারও না। সে সময় থেকে তামিম ভাই আমাকে একটা কথা বলছিলেন, ‘সময় গেলে এই ব্যাপারটা পার হয়ে যাবে। বাউন্ডারি আসবে, রান আসবে, খেলা আবার স্বাভাবিক হয়ে যাবে।’ এগুলো বলেছেন, সেঞ্চুরির আগে।”

“এরপর আমি যখন ১২০-১২২ রানে খেলছিলাম, তখন পরিস্থিতি এমন ছিল যে, আমাকে ব্যাট চালাতেই হবে। আমি যখন সফল হচ্ছিলাম, তামিম ভাই একটা কথাই বলছিলেন, ‘এই একটা সুযোগ রানটা টপকে যাওয়ার।’ উনি আমাকে এই জিনিসটা মনে করিয়ে দিয়েছেন। সঙ্গে বলেছেন, ‘এমন কিছু করে রাখ, যেটা অনেক দিন টিকে থাকবে।’ আমি চাই না, এটা (নিজের রেকর্ড) টিকে থাকুক। উনি বলেছিলেন, ‘এমন কিছু করে রাখ যেটা বাংলাদেশের প্রেক্ষাপটে অনেকদিন টিকে থাকবে।’ আমি চেষ্টা করেছি।”

রেকর্ড হারানোর ম্যাচে তামিম নিজেও অবশ্য পেয়েছেন সেঞ্চুরি। লিটনকে নিয়ে গড়েছেন ২৯২ রানের রেকর্ড জুটি। মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বের শেষ ম্যাচ জয়ে রাঙিয়েছে বাংলাদেশ।