এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়

ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2020, 07:06 PM
Updated : 5 March 2020, 04:13 AM

ব্লুমফন্টেইনে ৬ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে কুইন্টন ডি ককের দল। ২৭২ রানের লক্ষ্য পেরিয়ে গেছে ৯ বল বাকি থাকতে।

ম্যাচজুড়ে দারুণ বোলিং করা এনগিডি নিয়েছেন ৬ উইকেট। ১৩৯ বলে অপরাজিত ১২৯ রানের দায়িত্বশীল ইনিংস খেলেছেন মালান। যৌথভাবে দুই জন পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কার।

টস জিতে বুধবার ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের ব্যাটে উড়ন্ত সূচনা পায় অস্ট্রেলিয়া। ২৩ বলে ৩৫ রান করা বাঁহাতি ওপেনারকে ফিরিয়ে ৫০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন এনগিডি। পরে পরপর দুই বলে স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেনকে ফিরিয়ে সফরকারীদের বড় একটা ধাক্কা দেন এই পেসার। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকার হয়ে গড়েন সবচেয়ে দ্রুত ৫০ উইকেটের রেকর্ড।

অস্ট্রেলিয়ার অবস্থা হতে পারতো আরও খারাপ। ব্যক্তিগত ৩৫ রানে লেগ স্লিপে তাবরাইজ শামসির বলে জনজন স্মাটসের হাতে জীবন পান অ্যারন ফিঞ্চ। ১১ রানে আন্দিলে ফেলুকওয়ায়োকে ফিরতি ক্যাচ দিয়ে বেঁচে যান ডার্সি শর্ট। পরে জীবন পান ১৮ রানে।

ফিফটি পান দুই ব্যাটসম্যানই। শর্টের সঙ্গে ৭৭ রানের জুটি গড়া অধিনায়ক ফিঞ্চ ৮৭ বলে করেন ৬৯। মিচেল মার্শের সঙ্গে ৬৬ রানের আরেকটি ভালো জুটি গড়া শর্টও ফিরেন ৬৯ রানে। তিনি খেলেন ৮৩ বল।

শেষের ঝড়ের জন্য মঞ্চ প্রস্তুত ছিল। তবে শেষ ঝড় তুলতে পারেননি কেউই। এনগিডি ও আনরিক নরকিয়ার দারুণ বোলিংয়ে শেষ ১০ ওভারে ৪৯ রান তুলতে শেষ ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

৫৮ রানে ৬ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার এনগিডি। এই পেসারের আগের সেরা ছিল ৪/৫১। প্রথম স্পেলে খরুচে বোলিং করা নরকিয়া ২ উইকেট নেন ৫৯ রানে।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। শূন্য রানে ডি কককে বোল্ড করে দেন মিচেল স্টার্ক। স্মাটসের সঙ্গে ৯১ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন আগের ম্যাচে গোল্ডের ডাকের তেতো স্বাদ পাওয়া মালান।

স্মাটসকে ফিরিয়ে জুটি ভাঙেন অ্যাডাম জ্যাম্পা। কাইল ভেরেইনকে দ্রুত ফেরান প্যাট কামিন্স। চাপে পড়ে যাওয়া স্বাগতিকদের কক্ষপথে ফেরা হাইনরিখ ক্লাসেনের সঙ্গে মালানের ৮১ রানের জুটি।

দ্বিতীয় স্পেলে ফিরে ৫২ বলে ৫১ রান করা ক্লাসেনকে বিদায় করে বিপজ্জনক জুটি ভাঙেন লেগ স্পিনার জ্যাম্পা। ডেভিড মিলারকে নিয়ে বাকিটা সহজেই সারেন মালান। চার ছক্কা ও সাত চারে এই ওপেনার অপরাজিত থাকেন ১২৯ রানে। তার সঙ্গে অবিচ্ছিন্ন ৯০ রানের জুটিতে মিলারের অবদান ৩৭।

আগামী শনিবার পচেফস্ট্রুমে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৭১ (ওয়ার্নার ৩৫, ফিঞ্চ ৬৯, স্মিথ ১৩, লাবুশেন ০, শর্ট ৬৯, মার্শ ৩৬, কেয়ারি ২১, অ্যাগার ৯, কামিন্স ৬, স্টার্ক ৩, জ্যাম্পা ৩*; মহারাজ ১০-০-৫৩-০, নরকিয়া ১০-০-৫৯-২, এনগিডি ১০-০-৫৮-৬, ফেলুকওয়ায়ো ১০-০-৪৪-১, শামসি ১০-০-৫৪-১)

দক্ষিণ আফ্রিকা: ৪৮.৩ ওভারে ২৭৪/৪ (মালান ১২৯*, ডি কক ০, স্মাটস ৪১, ভেরেইন ৩, ক্লাসেন ৫১, মিলার ৩৭*; স্টার্ক ০-০-০-০, কামিন্স ০-০-০-০, মার্শ ০-০-০-০, শর্ট ০-০-০-০, জ্যাম্পা ০-০-০-০, অ্যাগার ০-০-০-০)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: লুঙ্গি এনগিডি ও ইয়ানেমান মালান

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা